The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গৃহহীনদের সহায়তা করতে ৫০ হাজার মানুষ ঘুমালো ফুটপাথে!

অনেকেই না ভাবলেও বিষয়টি নিয়ে ভেবেছেন গৃহহীনদের নিয়ে কাজ করা ‘বিগ স্লিপ আউট’ সদস্যরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেক সময় বলে থাকি মানুষের মধ্যে মানবিকতা নেই। সেটি আসলে পুরোপুরিভাবে ঠিক নয়। সত্যিই মানুষও যে মানবিক তার প্রমাণ পাওয়া গেলো। গৃহহীনদের সহায়তা করতে তাই ৫০ হাজার মানুষ ঘুমালো ফুটপাথে!

গৃহহীনদের সহায়তা করতে ৫০ হাজার মানুষ ঘুমালো ফুটপাথে! 1

বিবিসির এক খবরে জানা যায় যে, গৃহহীনদের সহায়তা করার জন্য ৫০ হাজার মানুষ ঘুমালেন ফুটপাথে! সেখানে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে হচ্ছে তুমুল বৃষ্টি। এর মধ্যেও ফুটপাথে ঘুমানোর কথা কী আপনি কখনও ভেবে দেখেছেন? অনেকেই না ভাবলেও বিষয়টি নিয়ে ভেবেছেন গৃহহীনদের নিয়ে কাজ করা ‘বিগ স্লিপ আউট’ সদস্যরা। নিউইয়র্ক, ব্রিসবেন এবং কার্ডিফসহ পশ্চিমা বিশ্বের বেশ কিছু দেশে বিশ্বের সর্ববৃহৎ ঘরের বাইরে রাত্রিযাপন কার্যক্রম অনুষ্ঠিত হয়ে গেলো সম্প্রতি। যেখানে অংশ নিয়েছেন ৫০ হাজারেরও বেশি মানুষ।

গৃহহীনদের সহায়তায় এই কার্যক্রমটি প্রায় ৫০ মিলিয়ন ডলার (৪২৪ কোটি টাকা) ফান্ড সংগ্রহ করতে পারবেন বলেও ধারণা পোষণ করেছেন এর আয়োজকরা।

সংবাদ মাধ্যমের খবরটিতে আরও জানা যায় যে, লন্ডনের ট্রাফেলগার স্কয়ারের মানুষ সবচাইতে বেশি কষ্ট করেছে এবারের আয়োজনটিতে। জানা যায়, সেখানে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পাশাপাশি ভারী বৃষ্টিপাতও চলছিলো। তবে তারপরও নিজেদের অবস্থানে অটল ছিলেন এই গৃহহীনদের সহায়তায় অংশগ্রহণকারীরা।

ঘরের বাইরে রাত্রিযাপনের এই কার্যক্রমে অংশ নেওয়া আয়োজকদের একজন ডেমে লাউজ কেসি সংবাদ মাধ্যমকে তার এক প্রতিক্রিয়ায় বলেছেন যে, এটি যদিও প্রতীকী অর্থে রাত্রি যাপন। সত্যিকারের গৃহহীনদের কষ্টের অনুভূতি এক রাত থেকেই আমরা বুঝতে পারবো না। অনেকের কাছেই এটি অযৌক্তিক ও হাস্যকর মনে হতে পারে। বৃষ্টির মধ্যে এই শীতে ইচ্ছা করে নিজের ঘর-বাড়ি ফেলে আমরা এখানে কষ্ট করছি। তবে এটিই আসলে বাস্তব এক সত্য। এই পৃথিবীতে এমন অনেক মানুষ রয়েছে যারা তুষারের মধ্যেও পার্কের বেঞ্চে ঘুমাতে বাধ্য হন। শরণার্থী রয়েছে যাদের থাকা-খাওয়ার কোনো স্থান নেই।

ডেমে লাউজ কেসি আরও বলেন, এই গৃহহীন মানুষগুলো যে কষ্ট সারা বছর ধরে অনুভব করেন তা হয়তো আমরা মাত্র কয়েক মিনিট অনুভব করছি। তবে এই অনুভব করার গুরুত্ব অনেক বেশি।

উল্লেখ্য যে, এই আয়োজনে বিখ্যাত মার্কিন অভিনেতা উইল স্মিথসহ আরও অনেক খ্যাতিমান তারকা অংশগ্রহণ করেন।

Loading...