The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শীতে পা ফাটা সমস্যা নিয়ে যা করবেন

পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে পায়ের ফাটা গোড়ালির সমস্যা থেকে খুব সহজেই রেহাই পাওয়া যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শীত ঋতু অনেকের পছন্দের ঋতু হলেও ত্বক ও শরীরের জন্য মোটেও সুবিধার নয় শীত। শীত এলেই পা ফাটার সমস্যা দেখা দেয়। শীতের এই পা ফাটা সমস্যা নিয়ে যা করবেন সেই বিষয়টি জেনে নিন।

শীতে পা ফাটা সমস্যা নিয়ে যা করবেন 1

সর্দি-কাশির সমস্যা ছাড়াও ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে। এই একই কারণে পায়ের গোড়ালি কিংবা পায়ের তলা ফেটে যাওয়ার সমস্যা দেখা দেয়। ফাটা পায়ের তলা কিংবা গোড়ালি নিয়ে হাঁটা চলা করাটাও বেশ কষ্টকর একটি বিষয়। ফাটা গোড়ালি নিয়ে রাস্তাঘাটে হাঁটা চলা করতে গিয়ে ত্বকের ফাটা অংশে ধুলো লেগে পরিস্থিতি আরও মারাত্মক হয়ে ওঠে।

এই সমস্যা সমাধানের জন্য বাজারে নানা রকমের ক্রিম পাওয়া যায়। তবে সেগুলিতে ব্যবহৃত রাসায়নিকজনিত পার্শ্বপ্রতিক্রিয়ার একটা আশঙ্কা তো থেকেই যায়। কয়েকটি পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে পায়ের ফাটা গোড়ালির সমস্যা থেকে খুব সহজেই রেহাই পাওয়া যেতে পারে।

কলার ফুট মাস্ক ও নারকেল

পা ফাটার সমস্যা মারাত্মক পর্যায়ে যদি চলে যায় তাহলে, এই ফুট মাস্কটি ব্যাবহার করার চেষ্টা করুন। এতে করে সমস্যার সমাধান হবে খুব দ্রুত।

উপকরণ : টুকরো করে কলা কেটে নিন, লম্বা করে কেটে নিন ৩/৪ টুকরো নারকেল।

কিভাবে করবেন: একটি কলা টুকরো করে নিয়ে এর সঙ্গে টাটকা ৩/৪ টুকরো নারকেল একসঙ্গে ব্লেন্ডার মেশিনে দিয়ে ব্লেন্ড করে নিন বা ভালো করে বেটে নিন। এরপর এটি পায়ের ফাটা স্থানে ভালো করে লাগিয়ে নিন। প্যাকগুলো শুকিয়ে গেলে সামান্য উষ্ণ গরম পানি দিয়ে সেটি ধুয়ে ফেলুন। যদি হাতের কাছে নারকেল না পান তবে একটি কলা চটকে নিয়ে তাতে ২/৩ চামচ নারকেল তেল দিয়ে মিশিয়ে মিশ্রণটি তৈরি করে নিয়ে তারপর লাগাতে পারেন।

তেল ও চাল বাটা

পা ফাটার সমস্যার সমাধানে আরও একটি কার্যকরী পদ্ধতি হলো প্রাকৃতিক স্ক্রাবার ব্যবহার। ঘরোয়াভাবে তৈরি এই স্ক্রাবটি প্রতিদিন ব্যবহার করে খুব দ্রুতই পা ফাটার সমস্যা হতে মুক্তি পেতে পারেন।

উপকরণ : ২/৩ চামচ চাল, অলিভ অয়েল, সাদা ভিনেগার এবং মধু।

কিভাবে করবেন: প্রথমে চাল একটু ভিজিয়ে রেখে ভালো করে বেটে নিন। খুব মিহি করে বাটলে হবে না। তারপর এর সঙ্গে ৩ চামচ ভিনেগার ও ২ চামচ মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করে ফেলুন।

এবার একটি বড় পাত্রে সামান্য উষ্ণ গরম পানি নিয়ে তাতে ১০/১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। তারপর ভেজা পায়ে ঘন পেস্টটি ভালো করে মালিশ করে নিনন। মালিশ করার পর সেটি ১০ মিনিট রেখে দিন। তারপর সামান্য উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ভালো করে পা মুছে নিন। তারপর সামান্য অলিভ অয়েল গরম করে নিয়ে পায়ে মালিশ করে নিন। সপ্তাহে ২/৩ বার এই প্যাক ব্যবহার করলে পা ফাটার সমস্যা থেকে খুব দ্রুত ফল পারেন।

গোলাপ পানিতের ফুট মাস্ক ও গ্লিসারিন

ফাটা গোড়ালি সমস্যা থাকলে প্রাথমিক পর্যায়ে এই ফুট মাস্ক ব্যবহার করে দ্রুত উপকার পেতে পারেন।

উপকরণ : ফুট মাস্কের জন্য আপনার লাগবে লবণ, গ্লিসারিন, লেবুর রস, গোলাপ পানি এবং সামান্য উষ্ণ পানি।

কিভাবে করবেন: প্রথমে একটি বড় পাত্রে ২ লিটার সামান্য উষ্ণ গরম পানি নিয়ে তাতে ১ চামচ লবণ, ১টি গোটা লেবুর রস, ১ কাপ গোলাপ পানি দিয়ে তার মধ্যে অন্তত ১০/১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। তারপর খসখসে কিছু একটা দিয়ে যেমন, পেডিকিউরের পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি ভালো করে ঘষে শক্ত, মোটা এবং মরা চামড়া তুলে পা ধুয়ে ফেলতে হবে।

তারপর ১ চামচ গ্লিসারিন, ১ চামচ লেবুর রস ও ১ চামচ গোলাপ পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে পায়ের ফাটা স্থানে লাগাতে হবে। এভাবে সারারাত রেখে দিতে হবে। সকালে উঠে সামান্য উষ্ণ গরম পানি দিয়ে পা ভালো করে ধুয়ে ফেলতে হবে। এভাবে এই শীতে পায়ের গোড়ালি ফাটার হাত থেকে আপনি অনায়াসেই রেহাই পেতে পারেন।

Loading...