স্মার্টফোন শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেশিরভাগ মানুষ মোবাইল সঙ্গে নিয়েই ঘুমাতে যায়, খেতে বসে, হাঁটতে যায় এবং ঘুরতেও যায়। স্মার্টফোন ছাড়া এক মিনিটও যেনো ভাবা যায় না। অথচ বিশেষজ্ঞরা বলেছেন, স্মার্টফোন শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে! বর্তমানে এই স্মার্টফোনের ব্যবহার এমন একটা পর্যায়ে পৌঁছেছে যে কারণে হাজার চেষ্টা করলেও পাতলা হতে পারছেন না!

বেশিরভাগ মানুষ মোবাইল সঙ্গে নিয়েই ঘুমাতে যায়, খেতে বসে, হাঁটতে যায় এবং ঘুরতেও যায়। স্মার্টফোন ছাড়া এক মিনিটও যেনো ভাবা যায় না। অথচ বিশেষজ্ঞরা বলেছেন, স্মার্টফোন শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে! বর্তমানে এই স্মার্টফোনের ব্যবহার এমন একটা পর্যায়ে পৌঁছেছে যে কারণে হাজার চেষ্টা করলেও পাতলা হতে পারছেন না!

সব সময় সঙ্গে মোবাইল রাখা মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। আপনি যদি মনে করেন যে, সব সময় মোবাইল ঘাঁটার অভ্যাসের কারণে শুধু আপনার ঘুমে ব্যাঘাত ঘটছে, তা কিন্তু মোটেও নয়। মোবাইল ঘাঁটার অভ্যাসের কারণে আপনাকে পাতলা হতে দিচ্ছে না।

Related Post

কী নোটিফিকেশন এলো, স্ট্যাটাস আপডেট করার পরেও এখনও কেনো নোটিফিকেশন এলো না, এই ধরনের নানা চিন্তা আমাদের পিছু ছাড়ছে না। মোবাইল ফোন নিয়ে বেশি ঘাঁটাঘাটি আমাদের স্ট্রেস হরমোন আরও বাড়িয়ে দেয়। এই স্ট্রেস হরমোনের কারণেই ওজন বেড়ে যায়।

তাছাড়াও মোবাইল হাতে হাঁটতে বের হলে চোখ বারবারই চলে যায় ফোনের স্ক্রিনের দিকে। যে কারণে হাঁটার বেগও অনেকটা কমে যায়। যথেষ্ট জোরে না হাঁটলে ওজন কমার কোনো সম্ভাবনাই নেই।

খাওয়ার সময় আপনার চোখ মোবাইলের দিকে থাকলে আপনি কী খাচ্ছেন, কতোটা খাচ্ছেন সেদিকে মোটেও বেশি মনোযোগ দিতে পারবেন না। মোবাইল ফোনে মনোনিবেশ করতে গিয়ে আপনার অতিরিক্ত খেয়ে ফেলার সম্ভাবনাও যথেষ্ট প্রবল হয়ে যায়। যে কারণে মোবাইল নিয়ে খেতে বসলে ডায়েট কন্ট্রোলে থাকে না।

অনেকেরই একটি বদ অভ্যাস রয়েছে বেশি রাত পর্যন্ত মোবাইল ঘাঁটাঘাটির। মোবাইল ফোন দেখতে গিয়ে রাতে মোটেও ঘুম ঠিক মতো হয় না। আর ঘুম ঠিক না হলে স্ট্রেস হরমোন নিঃসরণ হয়ে ওজন বাড়তে থাকে। রাতে ঠিক মতো ঘুমাতে না পারলে সকালে উঠে ওয়ার্ক আউটও করতে পারবেন না আপনি। সে কারণে আপনার ওজন বেড়ে যেতে পারে। তাই স্মার্টফোন ব্যবহারে আমাদেরকে অবশ্যই সতর্ক হতে হবে। তা না হলে অবহেলার মাশুল হয়তো আমাদেরকেই গুণতে হবে। অতএব সময় থাকতে সাবধান।

This post was last modified on ডিসেম্বর ২৬, ২০১৯ 2:33 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে