The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এ বছরে সিনেমার গানে আলোচিত কয়েকজন

এ বছর সিনেমার গানে কণ্ঠ দিয়ে আলোচিত হয়েছেন বেশ কয়েকজন কণ্ঠশিল্পী। তারমধ্যে হৃদয় খান, কোনাল, আসিফ আকবর, ইমরান উল্লেখযোগ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন একটা সময় ছিলো, যখন গানের জন্যই সিনেমা হিট হয়ে যেতো! যার সর্বশেষ নিদর্শন গিয়াসউদ্দিন সেলিমের মনপুরা চলচ্চিত্রটি! এ বছর মুক্তি পেয়েছে ৪৫টির মতো সিনেমা। এসব সিনেমায় রয়েছে প্রায় শ’দুয়েক গান। এরমধ্যে দর্শক প্রশংসা পেয়েছে এমন কয়েকটি গান সম্পর্কে জানুন!

এ বছরে সিনেমার গানে আলোচিত কয়েকজন 1

এ বছর সিনেমার গানে কণ্ঠ দিয়ে আলোচিত হয়েছেন বেশ কয়েকজন কণ্ঠশিল্পী। তারমধ্যে হৃদয় খান, কোনাল, আসিফ আকবর, ইমরান উল্লেখযোগ্য। এসব শিল্পীরা সিনেমায় জনপ্রিয়তা পাওয়া ওইসব গানে কণ্ঠ দিয়ে দর্শকদের কাছে যেমন বিনোদনের খোরাক জুগিয়েছেন, সেই সঙ্গে নিজেরাও নতুন করে আলোচিত হয়েছেন। তবে সংগীত সংশ্লিষ্টরা জানিয়েছেন, একটি সিনেমা হিটের নেপথ্যে গান অনেক বড় একটি ভূমিকা রাখে। গান হিট হলে ওই সিনেমা দর্শকদেরও দেখার আগ্রহ জন্মায়। সিনেমায় আলোচিত গানের সংখ্যা আগের তুলনায় অনেক কম হয়ে থাকে।

হৃদয় খান

‘লক্ষ্মীসোনা’ গানটি গেয়ে হৃদয় খান সবচেয়ে আলোচিত হয়েছেন। মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘যদি একদিন’ সিনেমায় গানটি ব্যবহার করা হয়। চলতি বছর নারী দিবস উপলক্ষে ৮ মার্চ সিনেমাটি মুক্তি পেয়েছে। মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে এই বছর ‘ম্যাসিভ হিট’ হয়েছে এই ‘লক্ষ্মীসোনা’ গানটি।

সংগীত সংশ্লিষ্টদের ধারণা মতে, হৃদয় খানের ক্যারিয়ারে এখন পর্যন্ত সেরা গান হলো এটি। ৩ জানুয়ারি অফিসিয়াল ইউটিউব থেকে প্রকাশিত গানটি ২৭ মিলিয়নের বেশি বার দেখা হয়ে গেছে। এছাড়াও ফেসবুকে বিভিন্ন পেইজ থেকে শেয়ার হয়ে গানটি দেখেছে কোটির উপর দর্শক-শ্রোতারা। এই গানের কথা লিখেছেন এস এ হক অলিক ও সুর করেছেন হৃদয় খান নিজেই।

কোনাল

বছর জুড়ে প্লে-ব্যাক নিয়ে ব্যস্ত ছিলেন কণ্ঠশিল্পী কোনাল। প্লে-ব্যাকে তার দুটি গান এ বছর বেশ আলোচিত হয়েছে। একটি সুপারস্টার শাকিব খান প্রযোজিত রোজার ঈদে মুক্তি পায় ‘পাসওয়ার্ড’ সিনেমার ‘আগুন লাগাইলো’, অপরটি হলো মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘যদি একদিন’ সিনেমার গান।

‘পাসওয়ার্ড’ সিনেমার জন্য ক্যারিয়ারে প্রথম আইটেম গানে কণ্ঠ দিয়েছেন কোনাল। তাঁর ওই গানটিতে পারফর্ম করেন নায়িকা শবনম বুবলী। মজার বিষয় হচ্ছে, বুবলীও প্রথমবার পারফর্ম করেন আইটেম গানে। প্রথম গানেই বাজিমাৎ করেন তিনি! বছরের একমাত্র ব্যবসা সফল সিনেমা ‘পাসওয়ার্ড’ যেমন সাফল্য পেয়েছে, ঠিক তেমনি কোনালের গাওয়া এই গানটিও ব্যাপকভাবে সাড়া ফেলেছে। ‘যদি একদিন’ সিনেমায় কোনালের গাওয়া আরেক গান ‘পারবো না তোমার হতে’ শ্রোতা-দর্শক বেশ গ্রহণ করেন। এই গানটিতে কোনালের সঙ্গে দ্বৈতভাবে গেয়েছেন তাহসান খান। গানটি লিখেছেন মাহমুদ মানজুর এবং সংগীত করেছেন নাভেদ পারভেজ।

আসিফ আকবর

এই বছর আসিফ আকবরকে খুব একটা বেশি প্লে-ব্যাকে পাওয়া যায়নি। তবে তার গাওয়া ‘শীতল পাটি’ গানটি দর্শকরা গ্রহণ করেছে। এই গানটি রোজার ঈদে মুক্তি পাওয়া সিনেমা ‘নোলক’-এ ব্যবহৃত হতে দেখা গেছে। এই গানের কথা লিখেছেন ফেরারী ফরহাদ। এই গানটি চিত্রায়নে দেখা যায় তারকাদের সমাগম। সেখানে ছিলেন শাকিব, ববি, শহীদুল আলম সাচ্চু, তারিক আনাম খান প্রমুখ। চিত্রনায়িকা ববির ইউটিউব চ্যানেলে গানটি অবমুক্ত করা হয়েছিলো। প্রকাশের পর আসিফের গাওয়া শীতল পাটি গানটি দর্শকরা গ্রহণ করেছেন।

ইমরান

এ বছর ‘পাসওয়ার্ড’ সিনেমা ‘সোয়াগ দে’ শিরোনামে গানটি গেয়ে বেশ আলোচিত হয়েছেন গায়ক ইমরান। এই গানে স্ক্রিনে পারফর্ম করেছেন শাকিব খান। তুরস্কের মনমুগ্ধকর পরিবেশে গানটি চিত্রায়ন করা হয়। ৬ মাসে গানটি দেখেছেন ৩০ লাখের বেশি দর্শক। শাকিব খান নিজেও বিভিন্ন স্টেজ শোতে গিয়েও ইমরানের গাওয়া ‘সোয়াগ দে’ গানটি দিয়ে পারফর্ম করেন। চলতি ডিসেম্বরে সিনেমা মুক্তি না পেলেও ইমরানের গাওয়া ‘বিশ্বসুন্দরী’ সিনেমাতে ‘তুই কি আমার হবি রে’ গানটি বেশ সাড়া ফেলে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...