The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টুকরো স্বর্গ খ্যাত সুইজারল্যান্ড

শুধু বেড়ানোর জন্যই নয়, সব বিচারেই দেশ হিসেবে শ্রেষ্ঠত্বের মর্যাদা লাভ করেছে ইউরোপের ছোট্ট এই দেশটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ জানুয়ারী ২০২০ খৃস্টাব্দ, ২১ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ, ৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

টুকরো স্বর্গ খ্যাত সুইজারল্যান্ড 1

পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ বলা হয় যে দেশটিকে তার নাম হলো সুইজারল্যান্ড। দেশটি বিশ্বজুড়ে ভ্রমণপিপাসু মানুষদের কাছে অন্যতম কাঙ্খিত গন্তব্য। সত্যিই অপূর্ব এক দেশ।

শুধু বেড়ানোর জন্যই নয়, সব বিচারেই দেশ হিসেবে শ্রেষ্ঠত্বের মর্যাদা লাভ করেছে ইউরোপের ছোট্ট এই দেশটি। আয়তনে ছোট হলেও দেশটি প্রাকৃতিক সৌন্দর্যে স্বয়ং-সম্পূর্ণ একটি দেশ। ইউরোপের পাহাড়ী দেশগুলোর মধ্যে অন্যতম হলো এই সুইজারল্যান্ড। এই দেশটির আয়তনের ৭০ শতাংশ ঘিরে রয়েছে আল্পস পর্বতমালা। সুইজারল্যান্ডের সবচেয়ে উঁচু পর্বতের নাম হলো মন্টি রোজা।

পর্যটকরা সুইজারল্যান্ডের প্রকৃতি ও প্রাকৃতিক ভূ-দৃশ্যের জন্য আকৃষ্ট হয়ে থাকেন। এছাড়াও স্কিইং ও পর্বত ভ্রমণের জন্য এখানে অনেক পর্যটকও আসেন। বিশ্বের অন্যতম অর্থসংস্থান হওয়ায় এখানে বহু ভ্রমণকারী ব্যবসার জন্যও আসেন। সুইজারল্যান্ডে বার্নের পুরাতন শহর, সাধু গলের মঠ ও মন্টি স্যান জিওরজিও সহ ১১টি ইউনেস্কো ঐতিহ্যবাহী স্থানও রয়েছে। বিশ্বের সবচেয়ে সুন্দর দেশের তালিকায় সুইজারল্যান্ড রয়েছে ১০ নম্বরে।

ছবি ও তথ্য: http://banglai-bissho.com এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...