The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কিবোর্ড ছাড়া সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপিং!

২০১২ সালে শুরু করা সি-ল্যাব প্রকল্পের আওতায় নতুন এক উদ্ভাবন হলো সেলফি-টাইপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার কিবোর্ড ছাড়া কেবলমাত্র সেলফি ক্যামেরা ব্যবহার করেই এখন থেকে টাইপ করা যাবে! দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাং বিস্ময়কর এমন এক তথ্য সকলের সামনে নিয়ে এসেছে। সত্যিই এমন কথা ভাবতে অবাক লাগে। কিন্তু অবাক হলেও পৃথিবীতে প্রযুক্তির সুবাধে অনেক কিছুই ঘটছে। দিন যতো গড়াচ্ছে ততোই এর প্রসার ঘটছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে সব কিছুই যেনো এগিয়ে যাচ্ছে।

কিবোর্ড ছাড়া সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপিং! 1

এবার কিবোর্ড ছাড়া কেবলমাত্র সেলফি ক্যামেরা ব্যবহার করেই এখন থেকে টাইপ করা যাবে! দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাং বিস্ময়কর এমন এক তথ্য সকলের সামনে নিয়ে এসেছে। সত্যিই এমন কথা ভাবতে অবাক লাগে। কিন্তু অবাক হলেও পৃথিবীতে প্রযুক্তির সুবাধে অনেক কিছুই ঘটছে। দিন যতো গড়াচ্ছে ততোই এর প্রসার ঘটছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে সব কিছুই যেনো এগিয়ে যাচ্ছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ২০১২ সালে শুরু করা সি-ল্যাব প্রকল্পের আওতায় নতুন এক উদ্ভাবন হলো সেলফি-টাইপ। বিগত কয়েক বছর ধরেই সিইএস (কনসিউমার ইলেকট্রনিক শো) ইভেন্টে বিভিন্ন সি-ল্যাব প্রোজেক্ট গোটা বিশ্বের সামনে উপস্থাপন করে আসছে বিশ্বখ্যাত কোম্পানি স্যামসাং। সম্প্রতি সেলফি-টাইপ নামের এমনই এক প্রোজেক্ট সামনে নিয়ে এসেছে তারা। নতুন এই প্রযুক্তি ব্যবহার করে ফোনের সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপ করা যাবে বলে জানিয়েছে ওই প্রতিষ্ঠানটি।

স্মার্টফোনের সামনের ক্যামেরা ব্যবহার করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে গ্রাহকের আঙুলের নড়াচড়া মোতাবেক টাইপ করে নেবে স্মার্টফোন। এই পদ্ধতিতে কোয়ার্টি কিবোর্ডের মাধ্যমে টাইপ করা সম্ভব হবে। স্যামসাং জানিয়েছে যে, এই প্রযুক্তি ব্যবহার করতে আলাদা হার্ডওয়্যারের কোনো প্রয়োজন হবে না। স্মার্টফোন, ট্যাবলেট এমনকি ল্যাপটপের সামনের ক্যামেরা ব্যবহার করেই কাজ করবে সেলফি-টাইপ।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সেলফি টাইপ ছাড়াও নতুন দশকের শুরুতে সিইএস ইভেন্টে আরও একগুচ্ছ নতুন প্রযুক্তি আনতে চলেছে স্যামসাং। যার মধ্যে অন্যতম হলো ‘বিকন’ এবং ‘সানিসাইড’ এর মতো প্রোজেক্ট। মানুষের চুল ঝরা কমাতে কাজে লাগবে ‘বিকন’। অপরদিকে ‘সানিসাইড’ প্রোজেক্টে কৃত্রিম উপায়ে সূর্যের আলো তৈরি করা যেতে পারে।

তাছাড়াও স্যামসাং একটি নতুন সেন্সর লঞ্চ করবে বলেও জানিয়েছে সংবাদ মাধ্যমকে। নতুন এই সেন্সর ব্যবহার করে অতিবেগুনী রশ্মি মাপা সম্ভব হবে। ওয়্যারেবেল ডিভাইসে এই সেন্সর ব্যবহার হতে পারে। যে কারণে অতিবেগুনী রশ্মি বিকিরণ হতে দূরে থাকা সম্ভব।

Loading...