The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আয়ারল্যান্ডের মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২০ জানুয়ারী ২০২০ খৃস্টাব্দ, ৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

আয়ারল্যান্ডের মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য 1

যে মনোমুগ্ধকর দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি আয়ারল্যান্ডের একটি মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য। সত্যিই চমৎকার একটি প্রাকৃতিক দৃশ্য।

আয়ারল্যান্ড হলো উত্তর-পশ্চিম ইউরোপের একটি দেশ। আয়ারল্যান্ড একটি খুব ছোট্ট দেশ যার আয়তন মাত্র ৭০ হাজার বর্গকিলোমিটার। দেশটির চার পাশে পানি সব সময় উথাল-পাথাল করে। রয়েছে অসংখ্য পাহড়-পর্বতসহ বেশ কয়েকটি নদী এবং অনেক হ্রদও।

দেশটির দক্ষিণে ও পশ্চিমে আটলান্টিক মহাসাগর। অপরদিকে আড়াই হাজার কিলোমিটার অতিক্রম করলেই আমেরিকা। জ্ঞান বা বিদ্যা, নব্য ধ্রুপদী ও নব্য গোথিক শৈলীতে ১৭, ১৮ ও ১৯ শতকে নির্মিত মহিমান্বিত বাসগৃহ এখানে রয়েছে যেমন- কাসল ওয়ার্ড, কাসলটাউন হাউস, বেনট্রি হাউস। এগুলো পর্যটকদের আগ্রহের কারণ। এছাড়াও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য এক কথায় অসাধারণ।

আইরিশ মানুষ কথোপকথন ভালোবাসে এবং অন্যান্য মানুষের প্রতি তাদের প্রকৃত আগ্রহও রয়েছে। এরা খুবই ভদ্র, নম্র এবং অতিথিপরায়ণ। সবচেয়ে সুন্দর দেশের তালিকায় আয়ারল্যান্ডের অবস্থান হলো ৪ নম্বরে।

তথ্যসূত্র: http://banglai-bissho.com এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...