The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নরসিংদীর ঐতিহাসিক দেওয়ান শরীফ মসজিদ

মোগল আমলের মুসলিম সভ্যতার নিদর্শন হলো এই তিন গম্বুজ মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০ খৃস্টাব্দ, ১০ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

নরসিংদীর ঐতিহাসিক দেওয়ান শরীফ মসজিদ 1

যে মসজিদের দৃশ্যটি আপনারা দেখছেন সেটি নরসিংদীর ঐতিহাসিক দেওয়ান শরীফ মসজিদ। মোগল আমলের মুসলিম সভ্যতার নিদর্শন হলো এই তিন গম্বুজ মসজিদ।

নরসিংদী জেলার পলাশ উপজেলায় পারুলিয়া গ্রামে অবস্থিত মোগল আমলের মুসলিম সভ্যতার নিদর্শন এই তিন গম্বুজ মসজিদ। এই মসজিদকে পারুলিয়া মসজিদ হিসেবেও দেখা হয়। ৪শ’ বছর আগের ঐতিহাসিক পারুলিয়ার তিন গম্বুজবিশিষ্ট মসজিদটি কালের সাক্ষী হয়ে এখনও দাঁড়িয়ে রয়েছে। এখানে রয়েছে ঈশা খাঁর পঞ্চম অধস্তন পুরুষ দেওয়ান শরিফ খাঁ এবং তাঁর স্ত্রী মুর্শিদকুলি খাঁর কন্যা জয়নব বিবির যুগল মাজারও।

১৭১৯ হিজরীতে তিন গম্বুজ বিশিষ্ট এই মসজিদটি নির্মাণ করেন জয়নব বিবি। ইরান, বাগদাদ, ইয়েমেন হতে কারিগর এনে মসজিদের নির্মাণ এবং কারুকাজ করা হয়।

জানা যায় যে, ১৫৮০ খ্রিষ্টাব্দ হতে ১৭২২ পর্যন্ত সময়ে বর্তমান নরসিংদী (ঢাকা জেলার এ অঞ্চলে মহেশ্বরদী) নামে পরিচিতি লাভ করেছিলো। ১৭১৭ খ্রিষ্টাব্দে মুর্শিদকুলি খাঁ বাংলার সুবেদার নিযুক্ত হন এবং তার কনিষ্ঠ কন্যা বিবি জয়নবকে ঈশা খাঁর পঞ্চম অধস্তন পুরুষ মনোয়ার খাঁর পঞ্চম ছেলে দেওয়ান শরিফ খাঁর সঙ্গে বিবাহ দিয়ে জামাতাকে মহেশ্বরদী পরগনার দেওয়ান নিযুক্ত করেন।

১৭১৯ হিজরীতে দেওয়ান শরিফ খাঁর স্ত্রী জয়নব বিবি এলাকার মানুষের চাহিদা মোতাবেক মসজিদটি নির্মাণ করেছিলেন। এই মসজিদের আওতাধীন রয়েছে ১২ বিঘা জমি। এখানে রয়েছে ৪টি শান বাঁধানো পুকুরঘাট। মসজিদটি ৫ ফুট প্রস্থ দেওয়াল, তার মধ্যে মজবুত পাথর দিয়ে পিলানের উপর ৬০ ফুট দৈর্ঘ্য মসজিদটি নির্মিত হয়েছে। মসজিদে প্রবেশের জন্য রয়েছে একটি প্রধান গেট, পূর্ব দিকে ৩টি দরজা, উত্তর-দক্ষিণে একটি করে দরজা। মসজিদের পাকা বেষ্টনী প্রাচীরের অভ্যন্তরে প্রশস্ত প্রাঙ্গণ রয়েছে। প্রাঙ্গণের উত্তর-পূর্ব কোণে রয়েছে সুউচ্চ ২টি মিনার। মসজিদের কারুকাজগুলো অত্যন্ত শিল্প সুষমামন্ডিত। এতো বছর পূর্বে
মসজিদটি নির্মিত হলেও দেখে বোঝার কোনো উপায় নাই যে এই মসজিদটি আসলে কয়েক শত বছর পূর্বে নির্মিত হয়েছে।

তথ্যসূত্র: http://blog.bdlst.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...