The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতের উত্তরাখন্ডের ফ্লাওয়ার উপত্যকা

ভারতের উত্তরাখন্ড অঞ্চলের এক বিস্তৃত এলাকা জুড়ে এমন একটি ফ্লাওয়ার উপত্যকা অবস্থিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী ২০২০ খৃস্টাব্দ, ১৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ, ৪ জমাদিউস সানি ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

ভারতের উত্তরাখন্ডের ফ্লাওয়ার উপত্যকা 1

যে মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি ভারতের উত্তরাখন্ডের ফ্লাওয়ার উপত্যকা। সত্যিই এক মনোরম দৃশ্য!

ভারতের উত্তরাখন্ড অঞ্চলের এক বিস্তৃত এলাকা জুড়ে এমন একটি ফ্লাওয়ার উপত্যকা অবস্থিত। পুষ্পতি উপত্যকা নামেও পরিচিত এই উপত্যকাটি। এটি হিমালয় পর্বতমালার পশ্চিমে অবস্থিত। ভারতের জাতীয় উদ্যান হিসেবে স্বীকৃতি পাওয়া। এই উপত্যকাটি ১৮৬২ সালে কর্নেল এডমন্ড স্মিথ প্রথম আবিষ্কার করেছিলেন।

নানা বৈচিত্রময় ফুলের সমারোহে পুরো উপত্যকা জুড়ে যেনো চারদিকে এক রঙের মেলা বসেছে। এর পাশ দিয়ে বয়ে চলেছে বেশ কয়েকটি ছোট-বড় নদ-নদী। পুষ্পতি জলপ্রপাতের বহমান জলধারা, সবুজ ফসলের মাঠ এবং বন্য স্ট্রবেরির মনমাতানো গন্ধে চারপাশ যেনো মোহিত হয়ে থাকে। অনেক বিরল বন্য পশু-পাখি, যেমন কস্তুরি হরিণ, বাদামি ভল্লুক, স্নো লেপার্ড ও নীল ভেড়ার আবাসস্থল এই ফ্লাওয়ার উপত্যকাটিতে। বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি পাওয়া এই উপত্যকাটি দর্শনের জন্য প্রতিদিন দেশ-বিদেশের বহু পর্যটককের আগমণ ঘটে এই উপত্যকায়।

তথ্যসূত্র: http://nagarnews24.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...