The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তিন মুসলিম যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়ায় বিমান সংস্থাকে জরিমানা!

২০১৬ সালের ২৬ জুলাই প্রথম ঘটনাটি ঘটেছে। প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ডেলটা এয়ারলাইনসের ফ্লাইট ২২৯ হতে এক মুসলিম দম্পতিকে নেমে যেতে বলেন পাইলট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুসলিম হওয়ার কারণে বিমান থেকে নামিয়ে দেওয়ার ঘটনা আগে বোধ হয় ঘটেনি। তবে এবার এমন একটি ঘটনা ঘটে যাওয়ায় এক মার্কিন বিমান সংস্থাকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ।

তিন মুসলিম যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়ায় বিমান সংস্থাকে জরিমানা! 1

মুসলিম হওয়ার কারণে বিমান থেকে নামিয়ে দেওয়ার ঘটনা আগে বোধ হয় ঘটেনি। তবে এবার এমন একটি ঘটনা ঘটে যাওয়ায় এক মার্কিন বিমান সংস্থাকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ।

বিমান থেকে তিন মুসলিম যাত্রীকে নামিয়ে দেওয়া হয়। বিষয়টি জানাজানি হওয়ার পর মার্কিন বিমান সংস্থা ডেলটা এয়ারলাইনসকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ।

এক বিবৃতিতে মার্কিন পরিবহন বিভাগ বলেছে যে, নীতিমালা ভঙ্গ এবং যাত্রীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় ওই বিমান সংস্থাকে জরিমানা করা হয়েছে।

এএফপির এক প্রতিবেদন হতে জানা যায়, ২০১৬ সালের ২৬ জুলাই প্রথম ঘটনাটি ঘটেছে। প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে ডেলটা এয়ারলাইনসের ফ্লাইট ২২৯ হতে এক মুসলিম দম্পতিকে নেমে যেতে বলেন পাইলট। ঘটনার সূত্রপাত একই বিমানের এক যাত্রীর অভিযোগ হতে।

ওই যাত্রী ফ্লাইট অ্যাটেন্ডেন্টের কাছে অভিযোগ করেন যে, মুসলিম দম্পতিটির আচরণ তাকে ভিষণভাবে অস্বস্তিকর পরিবেশে ফেলছিল। ফ্লাইট অ্যাটেন্ডেন্ট অভিযোগটি পাইলটের কাছে পৌঁছালে তিনি তখন এয়ারলাইনসের নিরাপত্তা বিভাগের সঙ্গে যোগাযোগ করেন। তারা পাইলটকে জানান যে, ওই মুসলিম দম্পতি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। তাদের বিরুদ্ধে অতীতের কোনো অভিযোগ নেই। তারপরও পাইলট তাদের বিমানে রাখতে আপত্তি জানান।

২০১৬ সালেই ঘটে অপর আরেকটি ঘটনা। সেবার ৩১ জুলাই আমস্টারডাম হতে নিউইয়র্কের উদ্দেশে রওনা দেওয়া ফ্লাইট ৪৯-এর এক মুসলিম যাত্রীর বিরুদ্ধেও অভিযোগ জানান অপর একজন যাত্রী। তবে বিমানের ফার্স্ট অফিসার ওই মুসলিম যাত্রীর আচরণে অস্বাভাবিক কোনো কিছুই দেখেননি। এয়ারলাইনসের নিরাপত্তা বিভাগও তার বিরুদ্ধে নেতিবাচক কোনো তথ্যই দেয়নি। পাইলট বিমানটি উড্ডয়নের জন্য প্রস্তুতও হয়েছিলেন। তবে শেষ মুহূর্তে ওই যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়।

এই সব ঘটনা ঘটে যাওয়ায় পর অভিযোগ পেয়ে বিষয়গুলো তদন্ত করার পর ওই বিমান সংস্থার গাফিলতি ধরা পড়ে। যে কারণে মার্কিন বিমান সংস্থা ডেলটা এয়ারলাইনসকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ।

Loading...