The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হাতের ত্বক কোমল ও সুন্দর রাখতে করণীয়

ত্বকের পাশাপাশি হাতেরও যত্ন নেওয়া উচিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা ত্বকের যত্ন নিলেও হাতের তেমন একটা যত্ন নেই না। তবে ত্বকের পাশাপাশি হাতেরও যত্ন নেওয়া উচিত। যত্ন না নেওয়ার কারণে হাতের অবস্থা অনেকটা করুণ থাকে। আজ হাতের ত্বক কোমল ও সুন্দর রাখতে করণীয় জেনে নিন। নরম ও সুন্দর হাত সকলের পছন্দ। প্রতিদিনের কাজ, শীতের আবহাওয়া, খারাপ রাসায়নিকের সংস্পর্শ এবং সঠিক যত্নের অভাব থাকায় আমাদের হাতকে শুষ্ক ও রুক্ষ করে তোলে। তবে একটু নিয়ম মেনে চললেই প্রাকৃতিকভাবে হাতকে নরম এবং কোমল রাখা সম্ভব। তাই হাতকে কোমল রাখতে আপনি কিছু পদক্ষেপ গ্রহণ করতে পারেন।

হাতের ত্বক কোমল ও সুন্দর রাখতে করণীয় 1

আমরা ত্বকের যত্ন নিলেও হাতের তেমন একটা যত্ন নেই না। তবে ত্বকের পাশাপাশি হাতেরও যত্ন নেওয়া উচিত। যত্ন না নেওয়ার কারণে হাতের অবস্থা অনেকটা করুণ থাকে। আজ হাতের ত্বক কোমল ও সুন্দর রাখতে করণীয় জেনে নিন। নরম ও সুন্দর হাত সকলের পছন্দ। প্রতিদিনের কাজ, শীতের আবহাওয়া, খারাপ রাসায়নিকের সংস্পর্শ এবং সঠিক যত্নের অভাব থাকায় আমাদের হাতকে শুষ্ক ও রুক্ষ করে তোলে। তবে একটু নিয়ম মেনে চললেই প্রাকৃতিকভাবে হাতকে নরম এবং কোমল রাখা সম্ভব। তাই হাতকে কোমল রাখতে আপনি কিছু পদক্ষেপ গ্রহণ করতে পারেন।

আসুন জেনে নিই কীভাবে হাতের যত্ন নেবেন :

# শীতে অনেকের হাতই রুক্ষ হয়ে ফেটে যায়। তাই হাতের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি একটি বিষয়। আপনার হাতেও লাগাতে হবে ময়েশ্চরাইজার। নারিকেল তেল, আমন্ড তেল এবং অলিভ অয়েল ব্যবহার করতে পারেন হাতে।

# হাতের জন্য ক্রিমও ব্যবহার করতে পারেন। হাত ধোয়ার পরও হাতে ক্রিম লাগিয়ে নিন। এতে করে এমন উপাদান রয়েছে যা আপনার হাতকে আরও নরম করে তুলবে।

# তবে ঘন ঘন সাবান ব্যবহার করবেন না। সাবান হাতকে রুক্ষ করে তোলে। সাবানের পরিবর্তে হাত ধোয়ার জন্য হ্যান্ডওয়াশ ব্যবহার করতে পারেন।

# হাত ধোয়া এবং গোসলের সময় কখনও গরম পানি ব্যবহার করবেন না। গরম পানি হাতের আর্দ্রতাকে হ্রাস করতে পারে এবং আরও রুক্ষ করে তুলতে পারে।

# ঘরের কাজ করার সময় হাতে অবশ্যই গ্লাভস ব্যবহার করুন।

# হাতকে সূর্যের ক্ষতিকর রশ্মি এবং শীতল বাতাস হতে রক্ষা করুন। যখন বাইরে যাবেন, তখন সানস্ক্রিন এবং গ্লাভস পরে নিন।

Loading...