The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রাতে কেনো মুখ পরিষ্কার করে ঘুমোতে যেতে হবে

হয়তো আমরা প্রতিদিনই নিজেদের কাছে প্রতিজ্ঞাও করি যে, কাল হতে শরীরের যত্ন, ত্বকের যত্ন নেবো তে সেটি আর হয়ে ওঠে না

Woman drying face with towel in mirror

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো গোটা দিন কাজের পর আমরা প্রত্যেকেই ক্লান্ত হয়ে বাড়ি ফিরি। আর তাই তখন আমাদের কারুরই ইচ্ছা করে না স্কিন কেয়ার রুটিনটি অনুসরণ করার। কিন্তু সেটি অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

রাতে কেনো মুখ পরিষ্কার করে ঘুমোতে যেতে হবে 1

ক্লান্ত হয়ে বাড়ি ফেরার পর তখন মনে হয়, কোনওরকমে ফ্রেশ হয়ে বিছানায় গড়িয়ে পড়তে পারলেই যেনো জীবন সার্থক। হয়তো আমরা প্রতিদিনই নিজেদের কাছে প্রতিজ্ঞাও করি যে, কাল হতে শরীরের যত্ন, ত্বকের যত্ন নেবো তে সেটি আর হয়ে ওঠে না। এই অবহেলার কারণেই আমাদের ত্বকের ক্ষতি হচ্ছে প্রত্যাহ।

রাতে শুতে যাওয়ার পূর্বে মুখ ধোয়া আমাদের স্কিনের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর একটি কাজ। কারণ হলো সারা দিনের ধকলের কারণে আমাদের ত্বক অনেকটা নিস্তেজ-নির্জিব হয়ে পড়ে। তাই দিনের শেষই ত্বকের যত্ন নেওয়ার সেরা একটি সময়। সুতরাং অন্য কোনও কিছুর আগে আপনার ত্বকের স্বাস্থ্যের উপর অগ্রাধিকার দিন ও কেনো রাতে মুখ পরিষ্কার করে বিছানায় যাওয়া দরকার, তার কারণগুলিও একবার দেখে নিন।

ত্বকের ছিদ্রগুলি পরিষ্কার করতে হবে

সারা দিনের শেষে যদি সঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়া হয় তাহলে, ধুলোবালি ও মৃত ত্বকের কোষগুলি আপনার ত্বকের ছিদ্রতে আটকেও যেতে পারে। তাছাড়াও আমরা যে সকালে বাইরে বের হওয়ার সময় মেক-আপ পণ্যগুলি ব্যবহার করি তা ত্বকের ছিদ্রগুলির ভেতরে ঢুকে পড়ে এবং দীর্ঘ সময়ের জন্য মুখ পরিষ্কার না করা হলে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়েও যেতে পারে। তাই রাতে ভালোভাবে মুখ পরিষ্কার করুন, মুখ হতে সমস্ত ময়লা সরিয়ে ফেলুন। যদি সময় পান তাহলে সপ্তাহে অন্তত এককার আপনার ত্বক এক্সফোলিয়েট করুন।

ব্রণ হওয়ার সম্ভাবনা কমাবে

ব্রণ হওয়ার প্রধান দুটি কারণই হলো, বদ্ধ ছিদ্র ও ব্যাকটিরিয়ায় আক্রান্ত হওয়া। সে কারনে রাতে ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। যে কারণে ত্বকের বদ্ধ ছিদ্রগুলি খুলে যাবে এবং মুখ থেকে সমস্ত ময়লা দূর হয়ে যাবে, যা ব্যাকটিরিয়া সংক্রমণের কারণও হতে পারে। তবে সারারাত মেক-আপ থাকলে ত্বকের বিভিন্ন সমস্যা, যেমন – ব্ল্যাকহেডস ও বিভিন্ন দাগও হতে পারে।

চোখের পাতাকে রক্ষা করতে

আমরা চোখের উপর যে আইলাইনার ব্যবহার করি তাতে এমন কিছু রাসায়নিক রয়েছে যা দীর্ঘ সময়ের জন্য চোখে রাখা মোটেও ঠিক নয়। চোখে দীর্ঘক্ষণ মেক-আপ রাখলে চোখ জ্বালা-পোড়া করতে পারে এবং চোখে ইনফেকশনও দেখা দিতে পারে। তাই অবশ্যই রাতে শোওয়ার আগে এগুলি ভালো করে ধুয়ে ফেলবেন।

ত্বকের পুনর্জীবন প্রক্রিয়া বাধাগ্রস্থ হয় যেভাবে

রাতে ভালো ঘুম হওয়া আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারি একটি জিনিস। কারণ হলো রাতের বেলা ত্বক পুনরায় জীবন্ত হয়ে ওঠে ও মৃত ত্বকের কোষগুলি দূর হয়ে যায়। সেইজন্য, ৬ হতে ৮ ঘণ্টা ভালো করে ঘুমের পর আমাদের ত্বক বেশ সতেজ হয়ে ওঠে। তবে আপনি যদি রাতে মুখ না ধুয়ে শুয়েই পড়েন, তাহলে ত্বকের নিরাময় প্রক্রিয়াটি বাধাগ্রস্থ হবে তাতে কোনো সন্দেহ নেই।

নিস্তেজ ত্বকের বিরুদ্ধে লড়াই করতে

দিনের বেলায় আমাদের ত্বক অনেক কিছুরই সংস্পর্শে আসে। ময়লা, ধূলিকণা, দূষণ, ধোঁয়া ও অন্যান্য বিভিন্ন জিনিসগুলির সংস্পর্শে আসে যা, আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে, এই সমস্তগুলি আমাদের ত্বককে নিস্তেজ ও ক্লান্ত করে তোলে। অতএব, মুখ হতে অযাচিত ও ক্ষতিকারক সমস্ত কিছু দূর করতে এবং সুন্দর ও উজ্জ্বল ত্বক ফেরাতে রাতে অবশ্যই ত্বক পরিষ্কার রাখা প্রয়োজন। সে কারণে আলসেমি না করে রাতে ঘুমোতে যাওয়ার আগে আপনার ত্বকের যত্ন নিন অর্থাৎ ত্বক পরিষ্কার করুন।

Loading...