The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভ্রমণ: সুনামগঞ্জের লালঘাট ঝর্ণাধারা

সুনামগঞ্জ জেলা সদর হতে ৩৫ কিলোমিটার দূরে তাহিরপুর উপজেলা সংলগ্ন ভারত-বাংলাদেশ জিরো পয়েন্টের নিকটে দৃষ্টিনন্দন লালঘাট ঝর্ণাধারা অবস্থিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ ঝণা দেখতে চাইলে যেতে পারেন সুনামগঞ্জের লালঘাট ঝর্ণাধারা। এখানে কিভাবে যাবেন, কোথায় উঠবেন সেই বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হবে আজ এই প্রতিবেদনে।

ভ্রমণ: সুনামগঞ্জের লালঘাট ঝর্ণাধারা 1

প্রাকৃতিক সৌন্দর্যের আধার হিসেবে খ্যাত সুনামগঞ্জ জেলা সদর হতে ৩৫ কিলোমিটার দূরে তাহিরপুর উপজেলা সংলগ্ন ভারত-বাংলাদেশ জিরো পয়েন্টের নিকটে দৃষ্টিনন্দন লালঘাট ঝর্ণাধারা অবস্থিত। লালঘাট আদিবাসী পল্লীঘেঁষা এই ঝর্ণার স্বচ্ছ পানির ধারা ভারতের মেঘালয় পাহাড়ের বুক চিরে অবিরাম গতিতে নিচের দিকে নেমে এসেছে। লালঘাট ঝর্ণার পানি প্রবাহ লালঘাট গ্রামের পশ্চিম দিকে আঁকা-বাঁকা ছড়া রূপে সংসার হাওরের মিঠা পানির সঙ্গে মিলিত হয়েছে।

অপরদিকে ঝর্ণাধারার পূর্ব দিকে হাজং সম্প্রদায়ের ছোট ছোট পরিবার নিয়ে গড়ে উঠেছে সবুজের গ্রাম নামে আদিবাসী পল্লী। লালঘাট আদিবাসী পল্লী হলেও এখানে প্রায় দেড় শতাধিক স্থানীয় বাঙালি পরিবার রয়েছে। গ্রামের বসতির চারপাশে রয়েছে পাহাড়ি বনজ, ফলজ এবং বিভিন্ন প্রকার ফুলের গাছও। লালঘাট গ্রামের একপাশে দাঁড়িয়ে রয়েছে ভারতীয় সীমানায় থাকা চুনা পাথরের বিশাল পাহাড়, ভারতীয় লাল ঘাট এবং বিএসএফ জোয়ানদের ক্যাম্প দেখা যায়। বর্তমানে প্রকৃতির আশীর্বাদে অপরূপ সৌন্দর্যের মধ্যে অবস্থিত মনোমুগ্ধকর লালঘাট ঝর্ণাধারা পর্যটকদের কাছে অনেক আকর্ষণীয় হয়ে উঠেছে।

যাবেন কিভাবে

লালঘাট ঝর্ণাধারা দেখতে যেতে হলে প্রথমেই সুনামগঞ্জ জেলায় আপনাকে আসতে হবে। ঢাকার সায়েদাবাদ থেকে শ্যামলী, হানিফ, নাসিরাবাদ, বিআরটিসি, এনা এবং মামুন পরিবহণের বাসে সুনামগঞ্জ যাওয়া যাবে। জনপ্রতি বাস ভাড়া পড়বে ৫০০ হতে ৫৫০ টাকা। টেকেরহাট হতে ৫ কিলোমিটার পশ্চিমে শ্রীপুর উত্তর ইউনিয়নের সীমান্ত সড়কের লাগোয়া আদিবাসী পল্লীর ঠিক পাশেই লালঘাট ঝর্ণাধারার অবস্থান। তাহিরপুর উপজেলা সদর হতে নৌপথে ১৫ কিলোমিটার ও সড়কপথে ২২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে লালঘাট ঝর্ণায় যেতে হয়। টেকেরঘাট হতে বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য বাইক ভাড়া পাওয়া যাবে।

থাকবেন কোথায়

তাহিরপুর উপজেলা পরিষদের ডাকবাংলো, শাহজালাল টাওয়ার, হোটেল টাঙ্গুয়া ইন এবং টেকের ঘাটে সবুজ বোর্ডিং এবং হোটেল তানিয়ায় রাত্রিযাপন করতে পারবেন। এছাড়াও সুনামগঞ্জে হোটেল নূরানি, রূপসী বাংলা রেস্টুরেন্ট, হোটেল প্যালেস ও হোটেল সারপিনিয়া সহ বেশ কয়েকটি আবাসিক হোটেলও রয়েছে।

খাবেন কোথায়

তাহিরপুর উপজেলায় হোটেল আফরোজ, টাঙ্গুয়া রেস্টুরেন্ট এবং ভাই ভাই রেস্টুরেন্টে সাধারণ মানের বাঙালি খাবার খেতে পারবেন।

সতর্কতা অবলম্বন

# লালঘাট ঝর্ণা ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী হওয়ার কারণে ভারতীয় সীমানায় প্রবেশের ব্যাপারে সতর্ক থাকতে হবে।
# লালঘাট ঝর্ণাধারায় যাওয়ার পথ বেশ দূর্গম তাই সন্ধ্যা হওয়ার পূর্বেই তাহেরপুর কিংবা টেকেরঘাট ফিরে আসুন।
# প্রয়োজনীয় শুকনো খাবার এবং পানি সঙ্গে নিন।

সুনামগঞ্জ জেলার দর্শনীয় স্থানসমূহ

সুনামগঞ্জ জেলায় টাঙ্গুয়ার হাওর, যাদুকাটা নদী, নীলাদ্রি লেক, শিমুল বাগান, বারেক টিলা এবং হাসন রাজার জাদুঘর সহ বেশ কিছু দর্শনীয় স্থানও রয়েছে। ইচ্ছে করলে আপনি এইসব স্থানেও যেতে পারেন।

তথ্যসূত্র: https://vromonguide.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...