ভ্রমণ

ভ্রমণ: ঘুরে আসুন রাঙ্গামাটির পলওয়েল পার্ক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেড়াতে গেলে চলে যান রাঙ্গামাটির পলওয়েল পার্ক। আপনার অবসর সময়টা খুব ভালো কাটবে। আজ জেনে নিন কিভাবে সেখানে যাবেন।

রাঙ্গামাটি জেলা পুলিশের তত্ত্বাবধানে কাপ্তাই লেকের কোল ঘেঁসে তৈরি করা হয়েছে পলওয়েল পার্ক। সৃজনশীলতার ছোঁয়ায় রাঙ্গামাটির অন্যতম সেরা বিনোদন কেন্দ্র হিসাবে স্থান করে নিয়েছে এই পার্কটি। বৈচিত্রময় ভূমি, অভিনব নির্মাণশৈলী ও নান্দ্যনিক বসার স্থান পার্কটিকে দিয়েছে যেনো ভিন্ন এক মাত্রা। নৈসর্গিক প্রাকৃতিক পরিবেশে সময় কাটাতে এবং চিত্তবিনোদনের জন্য প্রতিদিন অসংখ্য দর্শনার্থীর পদচারণার যেনো পলওয়েল পার্ক মুখর হয়ে ওঠে।

মেরি গো রাউন্ড, হানি সুইং, প্যাডেল বোট, মিনি ট্রেন ইত্যাদি বিভিন্ন আকর্ষণীয় রাইড ছাড়াও পলওয়েল পার্কে আরও রয়েছে ভুতুড়ে পাহাড়ের গুহা, পাহাড়ী কৃত্রিম ঝর্ণা এবং কলসি ঝর্ণা, ক্রোকোডাইল ব্রিজ, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঢেঁকি শিল্প, লেকভিউ পয়েন্ট, লাভ লক পয়েন্ট, হিলভিউ পয়েন্ট, মিনি চিড়িয়াখানা, ফিশিং পিয়ার, এক্যুরিয়াম, ক্যাফেটেরিয়া, সুইমিংপুল, কার পার্কিং ও পলওয়েল কটেজ। এছাড়াও এখানে পিকনিক সহ বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠান আয়োজনের সুযোগও রয়েছে।

Related Post

অন্যান্য খরচ ও প্রবেশ ফি

পলওয়েল পার্কে প্রবেশ ফি জনপ্রতি ৩০ টাকা, বিভিন্ন রাইডের ফি ৩০ হতে ৪০ টাকার মধ্যে এবং সুইমিংপুলের প্রবেশ ফি ২০০ টাকা। পলওয়েল পার্কের কটেজ ভাড়া নিতে হলে আপনাকে ৮০০০ টাকা খরচ করতে হয়। তবে বছরজুড়ে এখানে কটেজ বুকিংয়ে বিভিন্ন হারে ডিসকাউন্ট সুবিধা দেওয়া হয়। কটেজ বুকিংয়ের সঙ্গে রয়েছে সকালে নাস্তা, ফ্রি সুইমিংপুল ব্যবহারের সুবিধা, ফ্রি এন্ট্রি, ওয়াইফাই, কার পার্কিং এবং ২৪ ঘন্টা নিরাপত্তা ব্যবস্থা।

যোগাযোগের ঠিকানা : ডিসি বাংলো রোড, রাঙ্গামাটি
মোবাইল: 01837-335595
ফেইসবুক: https://www.facebook.com/PolwelPark

যাবেন কিভাবে

ঢাকার ফকিরাপুল মোড় এবং সায়দাবাদে রাঙ্গামাটি যাওয়ার জন্য অসংখ্য বাস কাউন্টার রয়েছে। ঢাকা টু রাঙ্গামাটি শ্যামলীর এসি বাসের প্রতি সীটের ভাড়া ৯০০ টাকা, অপরদিকে বিআরটিসি এসি বাসের ভাড়া ৭০০ টাকা। অন্যান্য নন-এসি বাসের ভাড়া ৬০০ টাকা হতে ৭০০ টাকার মধ্যে।

এছাড়াও চট্টগ্রাম শহরের অক্সিজেন মোড় হতে রাঙ্গামাটিগামী বিভিন্ন পরিবহণের বাস পাওয়া যাবে। ১৫০ টাকার মধ্যে চট্টগ্রাম হতে রাঙ্গামাটি যাওয়ার সরাসরি বাস পেয়ে যাবেন।

রাঙ্গামাটির রিজার্ভ বাজার হতে মাত্র ১.৫ কিলোমিটার দূরে ডিসি বাংলো রোডে অবস্থিত পলওয়েল পার্কে যেতে ৫০ টাকা সিএনজি ভাড়া লাগবে। বনরূপা হতে যেতে সিএনজি ভাড়া লাগবে ১০০ টাকা।

রাঙ্গামাটিতে থাকবেন কোথায়

রাত্রিযাপনের জন্য পলওয়েল পার্কে রয়েছে কটেজ সুবিধাও। যদি অন্য কোথাও থাকতে চান রাঙ্গামাটি শহরের পুরাতন বাসস্ট্যন্ড ও রিজার্ভ বাজার এলাকায় বেশকিছু বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। রাঙ্গামাটির আবাসিক হোটেলের মধ্যে পর্যটন মোটেল, হোটেল গ্রিন ক্যাসেল, রংধনু গেস্ট হাউজ, হোটেল সুফিয়া, হোটেল আল-মোবা ইত্যাদি উল্লেখযোগ্য আবাসিক হোটেল।

কোথায় খাবেন

পলওয়েল পার্কে ক্যাফে এবং রেস্টুরেন্ট ব্যবস্থাও রয়েছে। এছাড়াও রাঙ্গামাটিতে বিভিন্ন মানের খাবারের হোটেল এবং রেস্টুরেন্ট পাওয়া যাবে। সাধ্যের সঙ্গে তাল মিলিয়ে যেকোনো রেস্টুরেন্টে প্রতিবেলার খাবারের সঙ্গে সঙ্গে স্থানীয় বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারও চেখে দেখতে পারেন ইচ্ছে করলে।

রাঙ্গামাটির আশেপাশে অন্যান্য দর্শনীয় স্থানসমূহ

রাঙ্গামাটি জেলায় অবস্থিত অন্য যে কোনো সমস্ত দর্শনীয় স্থান ঘুরে দেখতে পারেন:

কাপ্তাই লেক, শুভলং ঝর্ণা, শেখ রাসেল এভিয়ারী এন্ড ইকো পার্ক, উপজাতীয় জাদুঘর, টুকটুক ইকো ভিলেজ, ঝুম রেস্তোরা, চিৎমরম গ্রাম ও টাওয়ার, যমচুক, নির্বাণপুর বন ভাবনা কেন্দ্র, রাইক্ষ্যং পুকুর, রাজবন বিহার, ঐতিহ্যবাহী চাকমা রাজবাড়ি, পেদা টিং টিং, উপজাতীয় টেক্সটাইল মার্কেট, রাজস্থলী ঝুলন্ত সেতু, নৌ-বাহিনীর পিকনিক স্পট, ফুরমোন পাহাড়, সাজেক ভ্যালি, আর্যপুর ধর্মোজ্জ্বল বনবিহার, ডলুছড়ি জেতবন বিহার, বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র, কাট্টলী বিল ও ন-কাবা ছড়া ঝর্না ইত্যাদি স্থানসমূহ ইচ্ছে করলে আপনি বেড়াতে পারেন।

তথ্যসূত্র: https://vromonguide.com

This post was last modified on ফেব্রুয়ারী ২৫, ২০২০ 4:05 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে