The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সরিষার তেল পাকা চুল কালো করতে পারে!

আজকাল অনেকের দেখা যায় চুলের ফাঁক থেকে উঁকি মারছে পাকা চুল। কালো চুলগুলো নানাভাবে বেঁধেও পাকা চুল ঢাকতে পারছেন না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চুল পাকার বয়স না হলেও আজকাল অনেকের দেখা যায় চুলের ফাঁক থেকে উঁকি মারছে পাকা চুল। কালো চুলগুলো নানাভাবে বেঁধেও পাকা চুল ঢাকতে পারছেন না। চুলে নানা কায়দায় চিরুনি চালিয়েও কোনো কাজ হয় না। আজ যেনে নিন কিভাবে সরিষার তেল পাকা চুল কালো করতে পারে!

সরিষার তেল পাকা চুল কালো করতে পারে! 1

চুল পাকার বয়স না হলেও আজকাল অনেকের দেখা যায় চুলের ফাঁক থেকে উঁকি মারছে পাকা চুল। কালো চুলগুলো নানাভাবে বেঁধেও পাকা চুল ঢাকতে পারছেন না। চুলে নানা কায়দায় চিরুনি চালিয়েও কোনো কাজ হয় না। আজ যেনে নিন কিভাবে সরিষার তেল পাকা চুল কালো করতে পারে!

পরিবেশের দূষণ, খাদ্যাভ্যাস, অত্যাধিক মানসিক চাপ এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে অল্প বয়সেই যে কারও চুল পেকে যেতে পারে। এমনি বয়সের আগেই চুল পাকা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। তবে বুঝতে পারেন না কীভাবে চুল কালো করবেন এবং শান্তি ফিরে পাবেন।

সপ্তাহে ছুটির দিনে অনেকেই বাড়িতে বসেই নিজেই চুল রং করে থাকেন। তবে চুলে কোনো রং করতে হলে অবশ্যই বুঝে-শুনেই করতে হবে। বাজারে যেসব কেমিক্যাল পণ্য পাওয়া যায় তা ব্যবহারে চুলের আরও অনেক ক্ষতি হতে পারে।

তাই কালো ঝলমলে, স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে নির্ভর করুন প্রাকৃতিক উপাদানের উপর। পাকা চুল কালো করতে পারেন ঘরোয়া পদ্ধতিতেই।

আর এই ঘরোয়া পদ্ধতির একটি হলো তেল অর্থাৎ সরিষার তেল। যা আপনার হাতের কাছেই পাবেন।

আসুন জেনে নিই সরিষার তেল কীভাবে চুল কালো করে থাকে:

সরিষার তেল আপনি কেনো ব্যবহার করবেন?

সরিষার তেল সাধারণত অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি ব্যবহারে চুলের গোড়া মজবুত হয় ও চুলের স্বাস্থ্যও ভালো থাকে।

সরিষার তেলে রয়েছে প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড যা চুলের ফলিকল এবং চুলের জন্য খুবই উপকারী। জীবাণু এবং সংক্রমণ প্রতিরোধেও চুলের বন্ধু হলো সরিষার তেল। চুলের দ্রুত বৃদ্ধির জন্যও ব্যবহার করতে পারেন সরিষার তেল।

সরিষার তেল যেভাবে ব্যবহার করবেন

নারকেল তেল ১ কাপ, সরিষার তেল ২ কাপ, মেথি গুঁড়া আধা কাপ একসঙ্গে মিশিয়ে এক সপ্তাহ রেখে দিতে হবে। সপ্তাহে দুই দিন এই তেল মেখে একঘণ্টা রেখে তারপর শ্যাম্পু করে নিন। মাত্র এক মাস ব্যবহারেই আপনি এর পার্থক্য বুঝতে পারবেন।

এছাড়াও চুল কালো করার জন্য খাবারের উপরেও গুরুত্ব দিতে হবে। বাদাম, দুধ, ডিম, মাছ ও সবুজ শাক-সবজি নিয়মিত খেতে হবে চুল ভালো রাখতে হলে।

Loading...