The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ২ মিনিটে মোবাইল চার্জ হবে!

আমরা অনেকেই জানি স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশই হলো ব্যাটারি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোনের চার্জ নিয়ে যেনো দুশ্চিন্তার শেষ নেই। বিশেষ করে অনলাইনে কথা বলা থেকে শুরু করে ফেসবুক বা ইউটিউবে গান শোনার সময় দেখা যায় চার্জ শেষ। তবে এখন থেকে আর সেই ঝামেলা থাকছে না। মাত্র ২ মিনিটে মোবাইল চার্জ হবে!

মাত্র ২ মিনিটে মোবাইল চার্জ হবে! 1

আমরা অনেকেই জানি স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশই হলো ব্যাটারি। ফোনের ব্যাটারি অচল তো সব কিছু শেষ। আবার ব্যাটারির সামান্য ত্রুটি হতে বড় ধরনের দুর্ঘটনাও ঘটে যেতে পারে। আবার অনেক সময় স্বাভাবিকের চেয়ে ফোন চার্জ হতে বেশি সময় লেগে যায়। তবে সেই সমস্যার সমাধানে এবার দারুণ এক উপায় উদ্ভাবন করেছেন গবেষকরা।

সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকরা পরবর্তী প্রজন্মের উপযোগী করে এমন শক্তি সংরক্ষণ (এনার্জি স্টোরেজ) প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যার মাধ্যমে দ্রুতগতিতে চার্জ দিয়ে তা দীর্ঘক্ষণ ব্যবহারও করা যাবে।

গবেষকেদের উদ্ভাবিত এই প্রযুক্তি প্রমাণের ধারণার পর্যায়ে থাকা অবস্থায় দারুণ সম্ভাবনাময় বলে মনে করা হয়েছে। নতুন এই প্রযুক্তির মাধ্যমে মাত্র ২ মিনিটেই স্মার্টফোন পুরোপুরিভাবে চার্জ হয়ে যাবে।

এই বিষয়ে গবেষণা প্রবন্ধের লেখক ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষক ঝুয়াংনান লি বলেছেন যে, ‘আমাদের নতুন সুপার ক্যাপাসিটর পরবর্তী প্রজন্মের শক্তি সংরক্ষণ প্রযুক্তি হিসেবে বর্তমান ব্যাটারি প্রযুক্তির প্রতিস্থাপন কিংবা এর পাশাপাশি ব্যবহার করা হতে পারে। এতে ব্যবহারকারীরা আরও শক্তি সব সময় সঙ্গে রাখতে পারবেন।’

Loading...