The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চুল পড়া বন্ধ করতে কী করবেন?

রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতে আমরা তেজপাতা ব্যবহার করে থাকি। তবে উপকারী এই পাতাটি যে আপনার চুলের যত্নেও সমানভাবে কার্যকরি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চুল পড়া বন্ধ করতে কী করবেন? সেই বিষয়টি আজ আপনারা জেনে নিন। তাহলে খুব সহজেই আপনার চুল পড়া সমস্যার সমাধান হবে।

চুল পড়া বন্ধ করতে কী করবেন? 1

রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতে আমরা তেজপাতা ব্যবহার করে থাকি। তবে উপকারী এই পাতাটি যে আপনার চুলের যত্নেও সমানভাবে কার্যকরি সেই কথা কী আগে কখনও জানতেন? যারা দীর্ঘদিন চুল পড়ার সমস্যায় ভুগছেন, তারা একবার তেজপাতার নির্যাস ব্যবহার করে দেখুন। মাত্র এক সপ্তাহের ব্যবহারেই চোখে পড়ার মতো ফল পাবেন আপনি।

শুধু চুল পড়া বন্ধে নয়, খুশকি ও চুলের রুক্ষতা কমাতেও দারুণ এক কার্যকরি তেজপাতা। তেজপাতা ব্যবহার করে খুব সহজেই নির্মূল করতে পারবেন আপনার চুলের যাবতীয় সকল সমস্যা। কীভাবে এই সমস্যার সমাধান হবে আজ সেটি জেনে নিন।

চুল পড়া বন্ধ করতে হলে

তেজপাতার নির্যাস ব্যবহার করলে মাত্র পনেরো দিনের মধ্যেই চুল পড়া কমে যাবে তাতে কোনো সন্দেহ নেই। তার জন্য গোটা দশেক ভালো পরিষ্কার তেজপাতা নিয়ে তা ধুয়ে নিন। এখন একটা পাত্রে এক লিটার পানি গরম করুন। পানি ফুটে উঠলেই তাতে তেজপাতাগুলো দিয়ে দিন। এখন তেজপাতাসমেত পানিটুকু ৫ হতে ৬ মিনিট ফুটতে দিন। এরপর চুলা হতে নামিয়ে ঠাণ্ডা করে তেজপাতা তুলে ফেলে দিন। এই তেজপাতা ফোটানো পানিটুকু দিয়ে চুল ও মাথা ভালো করে ধুয়ে নিন। প্রতিদিনই ব্যবহার করা যাবে।

রুক্ষ চুলের যত্নে যা করবেন

২ কাপ পানিতে ৪/৫টা তেজপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ফুটে গেলে তেজপাতা ফেলে দিয়ে পানিটুকু ভালো করে ছেঁকে নিন। শ্যাম্পু করা চুলে এই পানিটুকু ঢেলে মিনিট পাঁচেক অপেক্ষা করতে হবে, এরপর পরিষ্কার পানি দিয়ে তা ধুয়ে নিন। সপ্তাহে একদিন করলেই চুলের রুক্ষতা অনেকখানি কমে যাবে, চুল পড়াও কমবে।

খুশকি তাড়াতে হলে

৪টি তেজপাতা ভালো গ্রাইন্ডারে কিংবা শিলপাটায় দিয়ে গুঁড়া করে নিন। আধাকাপ নারিকেল তেলে ওই পাতার গুঁড়াটি ঢেলে দিন। নারিকেল তেলের পরিবর্তে অলিভ অয়েলও নিতে পারেন। পাতার গুঁড়া মেশানো তেলটা মিনিট পাঁচেক হালকা আঁচে গরম করে নিতে হবে। এরপর এই গরম তেলে তুলো ভিজিয়ে চুলের গোড়ায় ও চুলে মেখে খুব ভালো করে ম্যাসাজ করুন। তারপর এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার ব্যবহার করতেও ভুলবেন না। সপ্তাহে একদিন ব্যবহার করলে খুশকি আপনার ধারেপাশেও ঘেঁষতে পারবে না।

Loading...