Categories: সাধারণ

আপনার ঘুমানোর ভঙ্গি আপনার সম্পর্কে অনেক কিছুই বলে দিবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আপনি কি অবস্থায় ঘুমান কিংবা আপনার ঘুমের ভঙ্গি বলে দিবে আপনার ব্যক্তিত্ব কেমন! আশ্চর্য হচ্ছেন? ঘুমের মধ্যে মানুষের স্বাভাবিক চেতনা না থাকলেও অবচেতনে মানুষ তার নিজের ব্যক্তিত্বকেই ফুটিয়ে তোলে, আর তা সে প্রকাশ করে তার বিভিন্ন ঘুমানোর ভঙ্গি দিয়ে সম্প্রতি বিজ্ঞানীরা এমনটাই দাবি করছেন।


আপনি যখন জেগে থাকেন তখন আপনার চলাফেরা আপনার আবেগ অথবা ব্যক্তিত্ব তুলে ধরে, ঠিক একই ভাবে আপনি যখন ঘুমিয়ে থাকেন তখন আপনার ঘুমের ভঙ্গিমা বলে দিবে আপনার ব্যক্তিত্ব কেমন! সম্প্রতি এরকম তথ্য দিয়েছেন সাউথ অস্টেলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর মার্ক কোহলার।

ব্রিটিশ এক ঘুম বিষয়ক গবেষণায় দেখা যায় বেশীরভাগ মানুষ একপাশ হয়ে ঘুমান অথবা মায়ের পেটে থাকা অবস্থায় ভ্রূণিয় ভঙ্গিমায় ঘুমান। দুঃশ্চিন্তাগ্রস্ত ব্যক্তিরা সাধারণত এই ভঙ্গিতে ঘুমায়। মায়ের পেটের মধ্যে থাকা ভ্রুণ শিশু যেভাবে হাত পা ভাঁজ করে থাকে, এধরণের ঘুম ঠিক তেমন।

এদিকে মার্ক কোহলারের গবেষণায় দেখা যায় যেসব মানুষ একপাশ হয়ে ঘুমান তারা অনেকটা হিসেবে ও সঠিক জীবনযাত্রার অধিকারী।

Related Post

অপরদিকে যারা বুক উঁচু করে (রাজকীয় ভঙ্গিমায়) ঘুমান তারা ব্যক্তি জীবনে আত্মনির্ভরশীল থাকেন। এ ধরনের ঘুম দৃঢ় ব্যক্তিত্বের মানুষরা ঘুমিয়ে থাকে। এ ধরনের ব্যক্তিরা সাধারণত হাত-পাগুলো শরীর বরাবর সোজা করে রেখে যে কোনো দিকে একপাশ হয়ে ঘুমিয়ে থাকে। এরা সহজেই ঘুমিয়ে পড়ে, আবার অল্প শোরগোলেই জেগে ওঠে।

আবার যেসব মানুষ তাঁদের পেট নিচের দিকে দিয়ে ক্যাঁৎ হয়ে ঘুমান তারা ব্যক্তি জীবনে অনেক হতাশ থাকেন। এবং এধরনের মানুষের আত্মবিশ্বাসও কম। এরা সাধারণত অনেকটা উপড় হয়ে ঘুমিয়ে থাকে। এ ধরনের লোকেরা তাদের নিজের জীবনের ওপর অল্পই নিয়ন্ত্রণ রাখতে পারে।

এদিকে নিউজ ডট কমের ঘুম বিষয়ক এ গবেষণা প্রতিবেদনে স্বামী-স্ত্রী দের ঘুমানোর অবস্থান নিয়েও ডক্টর মার্ক কোহলার, এলান ও বারবারা পিয়াস বিশেষ বর্ণনা দিয়েছেন। স্বামী স্ত্রীরা যেসব ভঙ্গিমায় ঘুমান সে বিষয়ে এ প্রতিবেদনে বলা হয়ঃ

চামুচের মত ঘুমঃ এ রকম ঘুমের ক্ষেত্রে স্বামী ও স্ত্রী এমন ভঙ্গিমায় ঘুমান তাঁদের দুজনকে চামচের মত দেখায়। পুরুষ সাধারণত তার স্ত্রীর বাইরের দিকে চামচ আকৃতিতে ঘুমান স্ত্রী ভেতরের দিকে। এটা অনেকটা স্বামী স্ত্রীর প্রাকৃতিক ঘুমানোর নিয়ম।

কোমর জড়িয়ে ঘুমঃ এক্ষেত্রে স্বামী স্ত্রী একে অপরের কোমর জড়িয়ে ঘুমান, তাঁদের এমন ঘুমের ভঙ্গি বলে দেয় তারা কতোটা কাছা কাছি আছেন। এক্ষেত্রে এজাতীয় ঘুমের ভঙ্গি বলে স্বামী স্ত্রীর মাঝে সম্পর্ক দুর্দান্ত এবং তারা একে অপরের সংস্পর্শ উপভোগ করছেন।

দূরত্ব বজায় রেখে ঘুমঃ অনেক ক্ষেত্রে স্বামী স্ত্রী একে অপরের থেকে দূরত্ব বজায় রেখে ঘুমাতে পছন্দ করেন। এক্ষেত্রে দুই রকম ভাবা যায় হয় স্বামী স্ত্রীর মাঝে কোনরূপ দূরত্ব তৈরি হয়েছে অথবা তারা দূরত্ব রেখে ঘুমাতেই স্বাচ্ছন্দ্য বোধ করছেন। তবে বেশীরভাগ ক্ষেত্রেই এধরণের ঘুম স্বামী স্ত্রীর মাঝে দূরত্বই প্রকাশ পায়।

পায়ে পা লাগিয়ে ঘুমঃ যখন স্বামী স্ত্রী একে অপরের পায়ের সাথে পা লাগিয়ে ঘুমায় সে ক্ষেত্রে বুঝতে হবে তাঁদের মাঝে সম্পর্ক অত্যন্ত মধুর, তারা একে অপরকে পায়ে পা জড়িয়ে ঘুমাচ্ছেন এবং বুজাচ্ছেন তারা একে অপরকে অনেক ভালোবাসেন।

This post was last modified on জুলাই ২০, ২০১৫ 7:48 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে