আপনার ঘুমানোর ভঙ্গি আপনার সম্পর্কে অনেক কিছুই বলে দিবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আপনি কি অবস্থায় ঘুমান কিংবা আপনার ঘুমের ভঙ্গি বলে দিবে আপনার ব্যক্তিত্ব কেমন! আশ্চর্য হচ্ছেন? ঘুমের মধ্যে মানুষের স্বাভাবিক চেতনা না থাকলেও অবচেতনে মানুষ তার নিজের ব্যক্তিত্বকেই ফুটিয়ে তোলে, আর তা সে প্রকাশ করে তার বিভিন্ন ঘুমানোর ভঙ্গি দিয়ে সম্প্রতি বিজ্ঞানীরা এমনটাই দাবি করছেন।


sleep-on-your-back

আপনি যখন জেগে থাকেন তখন আপনার চলাফেরা আপনার আবেগ অথবা ব্যক্তিত্ব তুলে ধরে, ঠিক একই ভাবে আপনি যখন ঘুমিয়ে থাকেন তখন আপনার ঘুমের ভঙ্গিমা বলে দিবে আপনার ব্যক্তিত্ব কেমন! সম্প্রতি এরকম তথ্য দিয়েছেন সাউথ অস্টেলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর মার্ক কোহলার।

ব্রিটিশ এক ঘুম বিষয়ক গবেষণায় দেখা যায় বেশীরভাগ মানুষ একপাশ হয়ে ঘুমান অথবা মায়ের পেটে থাকা অবস্থায় ভ্রূণিয় ভঙ্গিমায় ঘুমান। দুঃশ্চিন্তাগ্রস্ত ব্যক্তিরা সাধারণত এই ভঙ্গিতে ঘুমায়। মায়ের পেটের মধ্যে থাকা ভ্রুণ শিশু যেভাবে হাত পা ভাঁজ করে থাকে, এধরণের ঘুম ঠিক তেমন।

932095_your_sleep_position_reveals_your_personality_jpga216d7df97c746f42ef3248a2c63f37c

এদিকে মার্ক কোহলারের গবেষণায় দেখা যায় যেসব মানুষ একপাশ হয়ে ঘুমান তারা অনেকটা হিসেবে ও সঠিক জীবনযাত্রার অধিকারী।

অপরদিকে যারা বুক উঁচু করে (রাজকীয় ভঙ্গিমায়) ঘুমান তারা ব্যক্তি জীবনে আত্মনির্ভরশীল থাকেন। এ ধরনের ঘুম দৃঢ় ব্যক্তিত্বের মানুষরা ঘুমিয়ে থাকে। এ ধরনের ব্যক্তিরা সাধারণত হাত-পাগুলো শরীর বরাবর সোজা করে রেখে যে কোনো দিকে একপাশ হয়ে ঘুমিয়ে থাকে। এরা সহজেই ঘুমিয়ে পড়ে, আবার অল্প শোরগোলেই জেগে ওঠে।

আবার যেসব মানুষ তাঁদের পেট নিচের দিকে দিয়ে ক্যাঁৎ হয়ে ঘুমান তারা ব্যক্তি জীবনে অনেক হতাশ থাকেন। এবং এধরনের মানুষের আত্মবিশ্বাসও কম। এরা সাধারণত অনেকটা উপড় হয়ে ঘুমিয়ে থাকে। এ ধরনের লোকেরা তাদের নিজের জীবনের ওপর অল্পই নিয়ন্ত্রণ রাখতে পারে।

এদিকে নিউজ ডট কমের ঘুম বিষয়ক এ গবেষণা প্রতিবেদনে স্বামী-স্ত্রী দের ঘুমানোর অবস্থান নিয়েও ডক্টর মার্ক কোহলার, এলান ও বারবারা পিয়াস বিশেষ বর্ণনা দিয়েছেন। স্বামী স্ত্রীরা যেসব ভঙ্গিমায় ঘুমান সে বিষয়ে এ প্রতিবেদনে বলা হয়ঃ

improve-digestion-sleep-on-left-side-13102011

চামুচের মত ঘুমঃ এ রকম ঘুমের ক্ষেত্রে স্বামী ও স্ত্রী এমন ভঙ্গিমায় ঘুমান তাঁদের দুজনকে চামচের মত দেখায়। পুরুষ সাধারণত তার স্ত্রীর বাইরের দিকে চামচ আকৃতিতে ঘুমান স্ত্রী ভেতরের দিকে। এটা অনেকটা স্বামী স্ত্রীর প্রাকৃতিক ঘুমানোর নিয়ম।

thumb_11539_story_large

কোমর জড়িয়ে ঘুমঃ এক্ষেত্রে স্বামী স্ত্রী একে অপরের কোমর জড়িয়ে ঘুমান, তাঁদের এমন ঘুমের ভঙ্গি বলে দেয় তারা কতোটা কাছা কাছি আছেন। এক্ষেত্রে এজাতীয় ঘুমের ভঙ্গি বলে স্বামী স্ত্রীর মাঝে সম্পর্ক দুর্দান্ত এবং তারা একে অপরের সংস্পর্শ উপভোগ করছেন।

liberty2

দূরত্ব বজায় রেখে ঘুমঃ অনেক ক্ষেত্রে স্বামী স্ত্রী একে অপরের থেকে দূরত্ব বজায় রেখে ঘুমাতে পছন্দ করেন। এক্ষেত্রে দুই রকম ভাবা যায় হয় স্বামী স্ত্রীর মাঝে কোনরূপ দূরত্ব তৈরি হয়েছে অথবা তারা দূরত্ব রেখে ঘুমাতেই স্বাচ্ছন্দ্য বোধ করছেন। তবে বেশীরভাগ ক্ষেত্রেই এধরণের ঘুম স্বামী স্ত্রীর মাঝে দূরত্বই প্রকাশ পায়।

FFD0EBD239BC43A8B960EFC25BA8E63B.ashx

পায়ে পা লাগিয়ে ঘুমঃ যখন স্বামী স্ত্রী একে অপরের পায়ের সাথে পা লাগিয়ে ঘুমায় সে ক্ষেত্রে বুঝতে হবে তাঁদের মাঝে সম্পর্ক অত্যন্ত মধুর, তারা একে অপরকে পায়ে পা জড়িয়ে ঘুমাচ্ছেন এবং বুজাচ্ছেন তারা একে অপরকে অনেক ভালোবাসেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...