The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একজনের সমস্যা মানেই সবার সমস্যা : সাফা কবির

প্রয়োজনীয় নিয়ম মেনে এই মুহূর্তে ঘরে আছেন অভিনেত্রী সাফা কবির এবং পর্যাপ্ত ভিটামিন সিও খাচ্ছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাস আতঙ্কে সবাই এখন ঘরবন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন। শোবিজ অঙ্গনের তারকারাও ঘরে বসে বিভিন্ন উপায়ে সময় পার করছেন।

একজনের সমস্যা মানেই সবার সমস্যা : সাফা কবির 1

প্রয়োজনীয় নিয়ম মেনে এই মুহূর্তে ঘরে আছেন অভিনেত্রী সাফা কবির এবং পর্যাপ্ত ভিটামিন সিও খাচ্ছেন। নিজের দিকেই না, পরিবারে মা রয়েছেন, তার দিকেও খেয়াল রাখছেন তিনি।

এই বিষয়ে সাফা বলেন, ‘এখন তো বাইরে বের হওয়ার কোনো সুযোগ নেই, সবাই বাসাতেই আছেন। কাজের ব্যস্ততায় পরিবারের সবাইকে সেইভাবে সময়ও দেওয়া হয়ে ওঠে না।

এখন সেই সময়টা পাওয়ায় সতর্কতার সঙ্গে আমি মাকে সময় দিচ্ছি। বই পড়ছি, সিনেমাও দেখছি। মাকে রান্নায় সাহায্যও করছি। আসলে বাসায় খুব বেশি থাকাও হয় না বা ব্যস্ততা কাটিয়ে বাসায় ফিরলেও কোনো কিছু করা হয় না। সেটা এখন করতে পারছি।অনেক সময় অনেক জিনিস ফেলে রেখেছিলাম যে ফ্রি হলে করবো। তবে করা হয়নি। অনেক বই পড়বো বলে রেখে দিয়েছি তবে সেগুলো পড়াও হয়নি। সেই সবগুলো কমপ্লিট করার চেষ্টা করছি।’

তিনি আরও জানিয়েছেন,‘আমাকে যারা সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসরণ করছেন তাদেরকে সচেতন হতে উৎসাহিত করছি। করোনা ভাইরাস আমাদের একার সমস্যা না। এটা বিশ্বের সবার জন্যই সমস্যা। এটা একজনের মাধ্যমে সব মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারে। তাই সমস্যা হলেও সবাইকে এই মুহূর্তে বাসাতেই থাকতে হবে।

মনে রাখতে হবে যে, একজনের সমস্যা মানেই সবার সমস্যা। আমি চাই না আমার পরিবার-পরিজন কিংবা বন্ধু-বান্ধবদের কেও এই ভাইরাসে আক্রান্ত হোক। আমাদের সবার জন্য সবার চেষ্টা করতে হবে যেনো এই ভাইরাসটি কোনোভাবেই যাতে মহামারির আকার ধারণ না করে। অন্যের মঙ্গলের জন্য হলেও আপনারা সকলেই বাসায় থাকার চেষ্টা করবেন প্লিজ।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...