The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কোরআন তেলাওয়াতে ও নামাজে মন দিয়েছেন চিত্রনায়িকা ববি

প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্ত পুরো বিশ্ব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাস পুরো বিশ্বকে যেনো অচল করে দিয়েছে। শুধু তাই নয়, মানুষ সঠিক পথেও আসতে বাধ্য হচ্ছেন। এমন সময় একটি খবর হলো কোরআন তেলাওয়াতে ও নামাজ নামাজে মন দিয়েছেন চিত্রনায়িকা ববি।

কোরআন তেলাওয়াতে ও নামাজে মন দিয়েছেন চিত্রনায়িকা ববি 1

প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্ত পুরো বিশ্ব। এ পর্যন্ত সারাবিশ্বে ১০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে এ ভাইরাসে। তার মধ্যে প্রাণ হারিয়েছে ৫১ হাজারের বেশি মানুষ। বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৪ জন। আর মারা গেছেন ৬জন। ১০ দিনেরও বেশি সময় ধরে সারাদেশের মানুষ ঘরবন্দি অবস্থায় সময় পার করছেন।

সোশ্যাল মিডিয়াতে ঘরে বসেই মানুষকে সচেতন করে যাচ্ছেন চিত্র তারকারাও। ভয়ঙ্কর মহামারির দিনগুলোতে বন্দি জীবন পারকরারও নানা অভিজ্ঞতা নানাভাবে শেয়ার করছেন অনেকেই। ঘরে বসে কে কীভাবে সময় পার করছেন তা সোস্যাল মিডিয়ায় জানাচ্ছেন তারা। করোনা হতে বাঁচতে সারা দেশের মানুষ প্রার্থনাও করছেন সৃষ্টি কর্তার দরবারে।

অন্য তারকাদের মতো ঢাকাই চলচ্চিত্রে জনপ্রিয় নায়িকা ইয়ামিন হক ববিও করোনা হতে বাঁচতে সকলকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন। এই নায়িকা সবাইকে এই সময় সামাজিক দূরত্ব বজায় রাখতে বলেন এবং বেশি বেশি হাত ধোয়ার পরামর্শ দেন।

ববি আরও জানালেন, হোম কোয়ারেন্টাইনে থেকে ধর্মে-কর্মে মন দিয়েছেন তিনি নিজেও। তিনি বলেন, দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমিও বাসাতেই থাকবো। কাজের কারণে আগে ৫ ওয়াক্ত নামাজ পড়তে পারতাম না; পরে কাজা নামাজ পড়তে হতো। এখন ঠিক সময় মতো নামাজ পড়ছি এবং কোরআন তেলাওয়াত করছি। আল্লাহর কাছে প্রার্থনা করছি তিনি যেনো আমাদের এই প্রাণঘাতি করোনা হতে মুক্তি দেন।’

ববি আরও জানিয়েছেন, ‘আমার মা ও বোন অস্ট্রেলিয়ায় থাকেন। তাদের জন্য অনেক চিন্তাও হচ্ছে। প্রতিদিন তাদের সঙ্গে ভিডিও কলে কথা বলছি। বাসার ছাদের বাগান দেখাশুনা করছি এবং প্রচুর বই পড়ছি। ঘরের কাজ নিজেই করছি। এভাবেই সময় কাটছে আমার।’

বর্তমানে এই নায়িকার মুক্তি অপেক্ষায় রয়েছে ‘বৃদ্ধাশ্রম’ চলচ্চিত্রটি।এখানে তার বিপরীতে নায়ক হিসেবে অভিনয় করেছেন গায়ক এস ডি রুবেল। ছবিটি নির্মাণ করেন স্বপন চৌধুরী।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...