The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা ভাইরাস নিয়ে নির্মিত হলো নাটক ‘শুধু তোমার জন্য’ [ভিডিও]

গ্রামের একজন শিক্ষিত ছেলে পলাশ, জীবন বদলাতে পাড়ি দেন চীনে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্ব আজ অচল। বিশ্বের বাঘা বাঘা দেশও আজ কুপোকাত হয়েছে গেছেন। করোনা নিয়ে মাতামাতির এই সময়ে করোনা নিয়ে এবার নাটক নির্মিত হচ্ছে।

করোনা ভাইরাস নিয়ে নির্মিত হলো নাটক ‘শুধু তোমার জন্য’ [ভিডিও] 1

গ্রামের একজন শিক্ষিত ছেলে পলাশ, জীবন বদলাতে পাড়ি দেন চীনে। এর কয়েক দিন পরেই করোনা ভাইরাসের প্রকপ শুরু হয় সেখানে। সে গ্রামের একটা সহজ-সরল মেয়ে পায়েলকে ভালোবেসেছিলো। কথাছিলো চীন হতে ফিরে এসেই তাকে বিয়ে করবে। ইতিমধ্যে গ্রামে গুঞ্জন ছড়ায় পলাশ করোনায় মারা গেছেন। এমন একটি গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘শুধু তোমার জন্য’।

জামাল হোসেনের রচনায় ‘শুধু তোমার জন্য’ নাটকটি পরিচালনা করেছেন ইয়ামিন এলান। এই নাটকে পলাশ চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মাওলা এবং পায়েল চরিত্রে অভিনয় করেছেন তাসনুভা তিশা।

‘শুধু তোমার জন্য’ নাটকটিতে দেওয়া হয়েছে করোনা ভাইরাস নিয়ে নানা দিক নির্দেশনাও। ভালোবাসার একটি গল্পের মাধ্যমে দর্শককে সচেতন করারও চেষ্টা করেছেন নাটকটির পরিচালক।

এই বিষয়ে ইয়ামিন এলান বলেন, ‘করোনা ভাইরাসের প্রেক্ষাপেটে লেখা হয়েছে এই নাটকটির গল্প। আমি মনে করি, মানুষকে সচেতন করবে এই নাটকটি। স্পন্সরদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি তারা ব্যবসায়িক চিন্তা না করেই এই কাজটি সম্পন্ন করতে আমাকে সহযোগিতা করেছেন।’

নাটকটিতে আরও অভিনয় করেছেন সুজাত শিমুল, , বাদল শাই, এনামুল হক, বড়দা মিঠু, রিপাসহ প্রমুখ। গত ৩০ মার্চ ‘শুধু তোমার জন্য’ রঙ্গন এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

দেখুন ভিডিওটি
https://www.youtube.com/watch?v=d0RmzzrTPFM

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...