বিশ্বের ৫টি দেশ ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়তে চলেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারিতে বিশ্বজুড়ে মৃত্যুর হার ক্রমেই বাড়ছে। যে কারণে মানুষ কাজ ফেলে আরও বেশি ঘরবন্দী হচ্ছে। এতে করে বিশ্বের কিছু দেশ ইতিমধ্যে দুর্ভিক্ষের কবলে পড়তে শুরু করেছে।

জাতিসংঘ বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি) সতর্ক করে দিয়ে বলেছে যে, বিশ্ব ক্ষুধার মহামারিতে পড়তে যাচ্ছে এই বছর। কারণ হলো অন্যবছরের তুলনায় ২০২০ সালে ক্ষুধার্ত মানুষের সংখ্যা আরও দ্বিগুণ হবে।

সংস্থার হিসাব মতে, ২০১৯ সালের শেষ নাগাদ বিশ্বে মারাত্বক খাদ্য সংকটে ছিলো ১৩ কোটি ৫০ লাখ মানুষের মধ্যে। যেহেতু এখন অনেক দেশেই কল-কারখানা বন্ধ করে মানুষ বাধ্যতামুলক কোয়ারেন্টিন মেনে চলছে, সেই কারণে এই বছর ক্ষুধার্ত মানুষের এই সংখ্যা বেড়ে হবে ২৬ কোটি ৫০ লাখের মতো।

সংস্থাটি আরও জানিয়েছে, সবচেয়ে বেশি খাদ্য ঝুঁকিতে রয়েছে বিশ্বের ৫টি দেশ। এর মধ্যে প্রথম স্থানেই রয়েছে ইয়েমেন। ২০১৫ সালে শুরু হওয়া যুদ্ধের কারণে দেশটি এমনিতেই দুর্ভিক্ষের মধ্যে রয়েছে। তার ওপর নতুন করে দেখা দিয়েছে প্রাণঘাতি করোনা মহামারি। স্বাস্থ্য ব্যবস্থা অপ্রতুল হওয়ার কারণে করোনা দেশটিতে ব্যাপকভাবে ছেয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছেন স্বাস্থ্যকর্মীরা। বর্তমানে দেশটিতে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ১ কোটি ২০ লাখের মতো। যে কারণে দেশটির জন্য জরুরিভিত্তিতে খাদ্য সহায়তা দেওয়া প্রয়োজন।

দুর্ভিক্ষের ঝুঁকিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো (ডিআরসি)। ডব্লিউএফপি জানিয়েছে, দীর্ঘ এক শতকের এক তৃতীয়াংশ সময় গৃহযুদ্ধে থাকা এই দেশটি বিশ্বের দ্বিতীয়বৃহৎ দুর্ভিক্ষ কবলিত দেশ। দেশটির ৩ কোটি মানুষ যুদ্ধের কারণে কেবলমাত্র খাদ্য সহায়তার ওপর নির্ভর করতে হয়।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, অপরদিকে খাদ্য ঝুঁকিতে তৃতীয় অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা। অর্থনৈতিক সংকটের কারণে মারাত্বক খাদ্য ঝুঁকিতে রয়েছে বিশ্বের তেল সমৃদ্ধ এই দেশটি। যে কারণে এক তৃতীয়াংশ মানুষের জন্য এখন খাদ্য সহায়তা একান্ত প্রয়োজন। খাদ্য ঝুঁকিতে চতূর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ সুদান ও পঞ্চম স্থানে রয়েছে আফগানিস্তান।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on এপ্রিল ২৩, ২০২০ 10:35 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সাইকেলে ঝুড়ি বাঁধা শিঙাড়া: এমন এক ফেরিওয়ালার গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এর ঠিকানা হলো খাস নিজামদের শহর। ভারতের হায়দরাবাদ। যদিও এই…

% দিন আগে

খালের ধারে ধান মাড়ানো ও তার ব্যবস্থাপনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৯ জুন ২০২৪ খৃস্টাব্দ, ১৫ আষাঢ় ১৪৩১…

% দিন আগে

লবঙ্গ চায়ে চুমুক দিলে কী উপকার পাবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিদিন না হলেও মাঝে-মধ্যে যদি লবঙ্গ চায়ে চুমুক দেন, তাহলেও…

% দিন আগে

পৃথিবীর হৃদয় নাকি ঘুরছে ধীর গতিতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০১০ সাল হতে আমাদের 'গ্রহের হৃদয়' হিসেবে পরিচিত পৃথিবীর অভ্যন্তরীণ…

% দিন আগে

সারা আলির নামে যে কারণে ক্ষতিপূরণ মামলা হয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ইন্ডাস্ট্রিতে পা দিতেই প্রচারের আলো ছিনিয়ে নেন যিনি তিনি…

% দিন আগে

অ্যালকোহলের কারণে প্রতিবছর প্রাণ হারান ২৬ লাখ মানুষ -ডব্লিউএইচও

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে অ্যালকোহল পানের কারণে প্রতিবছর ৩০ লাখের মতো মানুষের মৃত্যু…

% দিন আগে