The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

লকডাউনের পর মসজিদ খুলতে শুরু করেছে ইরানে

প্রেসিডেন্সির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতি অনুযায়ী দেখা যায়, দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর ওপর নির্ভর করে বিভিন্ন এলাকাকে তিন ভাগে ভাগ করা হয়েছে।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনার ভয়াবহতায় সবচেয়ে বেশি বিপর্যস্ত ঘটেছিলো ইরানে। সেখানে লকডাউনের পর মসজিদ খুলতে শুরু করেছে।

লকডাউনের পর মসজিদ খুলতে শুরু করেছে ইরানে 1

যেসব এলাকা করোনামুক্ত হয়েছে সেসব এলাকার মসজিদ খুলে দেওয়ার ঘোষণা দিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ইতিমধ্যেই দেশটির বেশ কিছু এলাকায় করোনায় আক্রান্তের সংখ্যা শূন্যে নেমে গেছে।

প্রেসিডেন্সির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতি অনুযায়ী দেখা যায়, দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর ওপর নির্ভর করে বিভিন্ন এলাকাকে তিন ভাগে ভাগ করা হয়েছে।

সাদা, হলুদ এবং লাল এই ৩টি ভাগে দেশটির বিভিন্ন অঞ্চলকে বিভক্ত করা হয়েছে। যেসব এলাকা সাদা রংয়ের আওতায় পড়বে সেগুলোর মসজিদগুলো তখন খুলে দেওয়া হবে।

ওই বিবৃতি অনুযায়ী জানা যায়, খুলে দেওয়া মসজিদগুলোতে পুণরায় জুমার নামাজও শুরু হবে। অর্থাৎ মুসল্লিরা আবারও মসজিদগুলোতে গিয়ে নামাজ আদায় করতে পারবেন।

করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ইরানের বিভিন্ন স্থানের মসজিদ বন্ধ করে দেওয়া হয়। মসজিদগুলোতে শুধু ৫ ওয়াক্ত নামাজের সময় আজান দেওয়া হলেও নামাজের অনুমতি ছিলো না।

শুধু ইরানই নয়, করোনার কারণে বিশ্বের প্রায় সব দেশেই মসজিদগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সম্প্রতি সৌদি আরবের প্রধান দুই মসজিদে তারাবিহ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে।

ইরানে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ৪৮১। অপরদিকে মারা গেছে ৫ হাজার ৭১০ জন মানুষ। তবে ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ৬৯ হাজার ৬৫৭ জন। এখনও গুরুতর অবস্থায় রয়েছে ৩ হাজার ৭৯ জন মানুষ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...