ওজন কমাতে ১০০ ক্যালরির কম আছে এমন ১০টি খাবার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অনেকেই চান তাদের ওজন কমাতে তবে চারিদিকে উচ্চ ক্যালরির খাবারের প্রাধান্য থাকাতে এবং কম ক্যালরির সঠিক খাবার না জেনে থাকার কারণে ওজন কমাতে পারছেন না অথবা ওজন কমাতে গিয়ে সুফল পাচ্ছেন না তাদের জন্য আমরা আজকে ১০০ ক্যালরির কম ১০টি খাবারের তালিকা প্রকাশ করছি।


১। পপ কর্ণঃ পপ কর্ণ বা ভুট্টার খইতে রয়েছে প্রচুর আঁশ। পপ কর্ণ হচ্ছে ১০০ ক্যালরির নিচে খাবার সমূহের মাঝে একটি। সাম্প্রতিক গবেষণায় দেখাগেছে পপ কর্ন পলিফেনল নামে এক অতি উপকারী রাসায়নিকে ঠাসা। এই বিশেষ ধরনের এন্টিঅক্সিডেন্ট রেড ওয়াইনের মধ্যেও পাওয়া যায়। এ রাসায়নিক ক্যান্সার নিষ্ক্রিয় করে দিতে পারে। গবেষণায় দেখে গেছে, ওজন হিসেবে পপ কর্নের ১ দশমিক ৫ শতাংশই পলিফেনলস যা একই পরিমাণ ফলের বা সবজির তুলনায় অনেক বেশি।

২। কালো চকলেটঃ কালো চকলেট বা ডার্ক চকলেট নিয়ে একাধিক গবেষণায় বিশেষজ্ঞগণ দেখেছেন কালো চকলেট রক্ত জমাট বাঁধতে বাধা দেয়, রক্তচাপ কমায় এবং রক্তনালী কোমল রাখে তাই হার্টের জন্য কালো চকলেট ভালো। কালো চকলেটে থাকে ফিনাইলথাইলামিন নামক এক ধরনের কেমিক্যাল এবং এই কেমিক্যাল মস্তিষ্কে এন্ডোরফিন নিঃসরণ করে। ফলে মস্তিষ্ক উজ্জীবিত হয়। কালো চকলেটেও রয়েছে ১০০ ক্যালরির কম শক্তি।

Related Post

৩। ফুলকপিঃ আপনি ওজন কমাতে হলে কম ক্যালরির সবজি খেতে চাইলে ফুলকপি খেতে পারেন ফুলকপিতেও ১০০ ক্যালরির নিচে রয়েছে। ফুলকপি একটি শীতকালীন সবজি। ফুলকপিতে রয়েছে শরীরের জন্য একান্ত প্রয়োজনীয় কিছু উল্লেখযোগ্য ভিটামিন ও খনিজ উপাদান ভিটামিন ‘এ’, ‘বি’ ও `সি`।

৪। কাজুবাদামঃ কাজুবাদাম খুবই সুস্বাদু বাদাম জাতীয় খাবার। বাদামে চর্বির পরিমান বেশি থাকার কারনে অনেকেই মনে করেন তা বেশি খেলে সহজেই মোটা যায়। আসলে এ ধারনাটা ঠিক নয় বাদাম শরীর স্লিম হওয়াকে সহায়তা করে এবং হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। কাজুবাদাম আপনি কম ক্যালরির পুষ্টিকর একটি খাবার হিসেবে খেতে পারেন।

৫। তরমুজঃ তরমুজের নানান রকম উপকারিতা রয়েছে। তরমুজের পুষ্টি, খাদ্য ও ভেষজগুণ এখন সর্বজনবিদিত ও বৈজ্ঞানিক সত্য। তরমুজ শরীরের পানির চাহিদা পূরণ করতে বিশেষ ভূমিকা রাখে। তরমুজে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম। তরমুজ শরীরের কোলাজেন গঠনে সাহায্য করে, তরমুজ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৬। লস্সিঃ লস্সি একটি সুস্বাদু পানীয় জাতীয় খাবার। লস্সি খেলে আপনার শরীর স্লিম হবে এবং লস্সি একটি ১০০ ক্যালরির নিচের খাবার।

৭। ব্লুবেরিঃ ব্লুবেরি একটি মিষ্টি ফল কিন্তু অনেক কম ক্যালরীযুক্ত ফল। এক কাপ ব্লুবেরিতে মাত্র ৮০ কিলোক্যালরী পুষ্টিমান রয়েছে। ব্লুবেরিতে আছে রেসভেরাট্রল নামে এক শক্তিশালী এন্টি ক্যানসার এজেন্ট, যা সারভিকেল এবং ব্রেষ্ট ক্যানসার সেলের বৃদ্ধি রোধে সাহায্য করে।

৮। ডিমঃ একটি ডিমে থাকে সর্বোচ্চ ৭২ ক্যালোরি সমপরিমাণ শক্তি। সকল এমাইনো এসিডই আছে ডিমের প্রোটিনে। এই প্রোটিনের প্রায় শতভাগই শরীরের কাজে লাগে। ডিম শরীরের উপকারি অনেক পুষ্টির উৎস, এটি শরীরে অনেক কোলেস্টেরল যোগান দেয়।

৯। আপেলঃ একটি আপেলে রয়েছে ৭০ ক্যালোরি সমপরিমাণ শক্তি। আপেলের রোগ নিরাময় ক্ষমতা রয়েছে। আপেলের খোসায় রয়েছে অরসলিক এসিড যা মানবদেহের পেশির ক্ষয়রোধ করে। আপেল মানুষের রক্তের চর্বির (কোলেস্টেরল) মাত্রা কমায়। ফলে আপেল খেলে আপনি স্লিম থাকতে পারবেন।

১০। গ্রীন টি বা সবুজ চাঃ এক কাপ সবুজ চা’তে রয়েছে ৬৫ ক্যালোরি সমপরিমাণ শক্তি। গ্রীন টি পান করলে রক্তের প্রবাহ ভালো হয় এবং ধমনী শিথিল হয়। গ্রীন টি রক্তে কোলেস্টোরেলের মাত্রা কমায়। গ্রীন টি -এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে৷ বিশেষ করে স্বাস্হ্য সচেতন মানুষদের কাছে৷

সূত্রঃ ইন্ডিয়া টাইমস।

This post was last modified on জুন ১৯, ২০২২ 4:20 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

View Comments

Recent Posts

ইব্রাহিম রাইসির মৃত্যু: দুর্ঘটনা নাকি নাশকতা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিমধ্যেই হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার…

% দিন আগে

জাতীয় বক্সিং চ্যাম্পিয়ন সুরা কৃষ্ণ চাকমা ইউসিবিতে যোগদান করলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক দশকেরও বেশি সময়ে বর্ণাঢ্য কর্মজীবনে সুরা কৃষ্ণ চাকমা যেমন…

% দিন আগে

আইফার্মার ও ইউসিবি’র প্রকল্প: অগ্রিম ঋণ পরিশোধ করলেন ভুট্টা এবং মরিচ চাষিরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভুট্টা এবং মরিচ চাষিদের জন্য ব্যাংক অর্থায়ন ও ঋণ পরিশোধের…

% দিন আগে

‘সংবাদ’ নিয়ে বড়পর্দায় ফিরছেন ‘এই তো প্রেম’ নির্মাতা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সুপারস্টার শাকিব খান এবং বিন্দুকে নিয়ে ‘এই তো প্রেম’ নির্মাণ…

% দিন আগে

সুনামগঞ্জের ২৮৫ কৃষি উদ্যোক্তা পেলেন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১৯ মে সুনামগঞ্জ সদরের প্রিয়াঙ্গন কমিউনিটি সেন্টারে জেলার ১২টি উপজেলার…

% দিন আগে

সম্পূর্ণরূপে পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার: কেওই বেঁচে নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে।…

% দিন আগে