The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিহত অন্তত ১২: ভুল করে ইরানের নিজেদের জাহাজে হামলা

রবিবার মহড়া চলাকালে তেহরান হতে প্রায় ১ হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ওমান সাগরের জাস্ক বন্দরে এই আত্মঘাতি ঘটনাটি ঘটে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তেহরান-ওয়াশিংটন ডিসির মধ্যে চলমান উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই নিজেদের জাহাজে আত্মঘাতী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে ওই জাহাজের অন্তত ১২ জন নাবিক নিহত হয়েছেন।

নিহত অন্তত ১২: ভুল করে ইরানের নিজেদের জাহাজে হামলা 1

দেশটির রাষ্ট্রীয় টিভির বরাত দিয়ে সংবাদ সংস্থা এপি জানায়, রবিবার মহড়া চলাকালে তেহরান হতে প্রায় ১ হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ওমান সাগরের জাস্ক বন্দরে এই আত্মঘাতি ঘটনাটি ঘটে।

স্থানীয় সাংবাদিকরা জানিয়েছেন যে, ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) পরিচালিত ফ্রিগেট জামারান হতে ছোড়া ক্ষেপণাস্ত্র ভুলক্রমে নিজেদের জাহাজ কোনারককেই আঘাত হানে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে যে, আহত নাবিকদের উদ্ধার করে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

হামলার শিকার ওই জাহাজটির নাম কোনারক। ৪৭ মিটার দৈর্ঘ্যের ডাচ-নির্মিত এই জাহাজটি সমুদ্রে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম। তবে এই আত্মঘাতি হামলাকে ‘একটি দুর্ঘটনা’ বলেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

হামলার স্থান ওমান সাগরের এই অঞ্চলটিতে নিয়মিত মহড়া চালিয়ে আসছে ইরান ও এটি হরমুজ প্রণালীর পাশেই অবস্থিত।

তবে অঞ্চলটিতে ইতিপূর্বে মহড়া চলাকালীন ঘটে যাওয়া দুর্ঘটনাগুলোর খুব কম তথ্যই দিয়েছে ইরানের গণমাধ্যমগুলো। যে কারণে এসব দুর্ঘটনায় প্রকৃত হতাহত সম্পর্কে খুব কমই জানা গেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...