The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা মানুষকে নি:স্ব করে দিচ্ছে

রিক্সা চালক, ঠেলা চালক, ভ্যান চালক, সাধারণ দিন মজুর, মুদি দোকান বাদে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হয় জীবন নিচ্ছে- নইলে জীবিকা এভাবেই করোনা ভাইরাস মানুষকে নি:স্ব করে দিচ্ছে। কতো দিন চলবে এই করোনার আগ্রাসন তা কেও বলতে পারে না।

করোনা মানুষকে নি:স্ব করে দিচ্ছে 1

হয় জীবন নিচ্ছে- নইলে জীবিকা এভাবেই করোনা ভাইরাস মানুষকে নি:স্ব করে দিচ্ছে। কতো দিন চলবে এই করোনার আগ্রাসন তা কেও বলতে পারে না।

রিক্সা চালক, ঠেলা চালক, ভ্যান চালক, সাধারণ দিন মজুর, মুদি দোকান বাদে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ। যে কারণে সাধারণ মানুষ আজ সম্বলহীন হয়ে পড়েছেন। তাদের চাল কেনার পয়সা নেই। না খেয়ে, না দেয়ে তাদের দিন যাচ্ছে। কেও কেও হয়তো কিছু সাহায্য পাচ্ছেন। তাও নগন্য। যত সামান্য সাহায্যে তাদের সংসার চলে না। তাছাড়া সবাই সাহায্য পাচ্ছেনও না। তারা এখন মানুষের কাছে হাত পাতছেন। আবার এমন কিছু মানুষ আছেন যারা হাতও পাততে পারেন না। তাদের অবস্থা আরও করুণ।

কিন্তু এই পরিস্থিতি কতো দিনে স্বাভাবিক হবে তা নিশ্চিত করে বলাও যাচ্ছে না। কারণ বর্তমানে প্রতিদিন এক হাজারের উপরে করোনা রোগী বাড়ছে। আর এভাবে বাড়তে থাকলে দিনে দিনে পরিস্থিতি যেনো আরও খারাপের দিকেই যাবে। তাই বলা যাচ্ছে না কতো মাস বা বছর জুড়েই এই অবস্থা যাবে কি না।

এখন বিত্তবানদের উচিত এইসব সাধারণ মানুষের পাশে দাঁড়ানো। তাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার। তাহলে হয়তো ওই সব সাধারণ মানুষ এক বেলা হলেও খেয়ে বেঁচে থাকতে পারবে। তা না হলে এক সময় শুধুই চাওয়া লোকই নয়, হয়তো সন্ত্রাসী কর্মকাণ্ড বা চুরি ডাকাতিও বেড়ে যাবে। পেটের দায়ে মানুষ অনেক কিছুই করতে পারে। হয়তো শেষ পর্যন্ত তাই করবে। তাই এখনই সময় সরকারের পাশাপাশি বিত্তবানদের এগিয়ে আসা। আমরা সমবেতভাবে এই ভয়াবহ বিপর্যয় ইনশাহআল্লাহ কাটিয়ে উঠবো।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...