The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অসহায় মানুষদের পাশে দাঁড়ালো টিম গিরগিটি

সহায় সম্বলহীন গণপরিবহন শ্রমিক ও তাদের পরিবারকে চিহ্নিত করে তাদের এক মাসের জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী এবং নগদ অর্থ প্রদান করেছিলো।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের এই সংকটপূর্ন করোনা মহামারির সময়ে দেশের দুস্থ ও অসহায় মানুষদের পাশে দাড়িয়েছে আপস্টুডিও প্রযোজিত এবং সৌরভ কুন্ডু পরিচালিত ‌‘গিরগিটি’ চলচ্চিত্র টিমের সদস্যরা।

অসহায় মানুষদের পাশে দাঁড়ালো টিম গিরগিটি 1

‘টিম গিরগিটি’ লক ডাউনের প্রথম পর্যায়ে সায়েদাবাদ বাস টার্মিনালে আটকে পড়া ৩২টি নিঃস্ব এবং সহায় সম্বলহীন গণপরিবহন শ্রমিক ও তাদের পরিবারকে চিহ্নিত করে তাদের এক মাসের জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী এবং নগদ অর্থ প্রদান করেছিলো। পাশাপাশি ১৬ হতে ৩০ মে পর্যন্ত সায়েদাবাদ টার্মিনালে আটকে পড়া প্রায় ১০০ জন শ্রমিক ও ভ্রাম্যমাণ মানুষদের জন্য দুই বেলা রান্না করা খাবারের ব্যবস্থাও করেছিলো তারা।

উত্তরবঙ্গের প্রত্যন্ত অঞ্চল ঠাকুরগাঁও জেলা সদরে বসবাসকারী কয়েকটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, যাদের মধ্যে সবচেয়ে অবহেলিত ‘ওড়াও’ সম্প্রদায় (যাদের মূল পেশা – কৃষি এবং দিন মজুর)। এই সম্প্রদায়ের প্রায় ৭০টি পরিবারকে ফুড এইড প্রোগ্রামের আওতায় এনেছে ‘টিম গিরগিটি’। সেই সঙ্গে কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবেলায় সাধারণ করণীয় পদক্ষেপ সম্পর্কিত একটি ‘Open Learning session’ এরও আয়োজন করে ‘টিম গিরগিটি’।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...