The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভয়াবহ সংক্রমণে অক্সিজেন সংকটের আশঙ্কা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রায় ৬ মাস ধরে পুরো বিশ্বে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতি করোনা ভাইরাস। এই ভয়াবহ সংক্রমণে অক্সিজেন সংকটের আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভয়াবহ সংক্রমণে অক্সিজেন সংকটের আশঙ্কা 1

ইতোমধ্যেই এতে আক্রান্তের সংখ্যা এক কোটির কাছাকাছি পৌঁছে গেছে, প্রাণ হারিয়েছেন প্রায় ৫ লাখ মানুষ। এমন ভয়াবহ পরিস্থিতিতে আরেক আশঙ্কার কথা জানিযেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অনেক দেশই এখন গুরুতর করোনা রোগীদের চিকিৎসায় অক্সিজেন সহায়তা দিতে পারছে না বলে এই আশঙ্কা দেখা দিয়েছে।

গত বুধবার এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, অনেক দেশই এখন অক্সিজেন কনসেন্ট্রেটর সংকটের মধ্যে রয়েছে। এই মুহূর্তে সরবরাহের চেয়ে চাহিদা অনেক গুণ বেশি।

তিনি আরও বলেন, প্রতি সপ্তাহেই নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে অন্ততপক্ষে ১০ লাখ মানুষ। এতে দৈনিক বড় সিলিন্ডারের চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ৮৮ হাজারের মতো, অর্থাৎ ৬ লাখ ২০ হাজার ঘনমিটার অক্সিজেন প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানিয়েছেন, তারা ইতিমধ্যেই ১৪ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর কিনেছেন, যা আগামী সপ্তাহে ১২০টি দেশে পাঠানো হবে। এছাড়াও আগামী ৬ মাসের মধ্যে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে আরও ১ লাখ ৭০ হাজার কনসেন্ট্রেটর সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...