The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মালিকের ফসল বাঁচাতে হাতির পথ রোধ করছে কুকুর!

আমরা মাঝে-মধ্যেই দেখে থাকি বন্য হাতি মাঠকে মাঠ খেতের ফসর নষ্ট করছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা মাঝে-মধ্যেই দেখে থাকি বন্য হাতি মাঠকে মাঠ খেতের ফসর নষ্ট করছে। এবার দেখা গেলো মালিকের ফসল বাঁচাতে হাতির পথ রোধ করছে একটি কুকুর!

মালিকের ফসল বাঁচাতে হাতির পথ রোধ করছে কুকুর! 1

আমরা মাঝে-মধ্যেই দেখে থাকি বন্য হাতি মাঠকে মাঠ খেতের ফসর নষ্ট করছে। এবার দেখা গেলো মালিকের ফসল বাঁচাতে হাতির পথ রোধ করছে একটি কুকুর!

মালিকের প্রতি প্রেম এবং তার স্বার্থরক্ষায় কুকুরের বেশ সুনাম শোনা যায় মাঝে মধ্যেই। এসে কারণে প্রাচীনকাল থেকেই মানুষের সঙ্গী হিসেবে কুকুর প্রাণীকুলের মধ্যে প্রথম স্থান অধিকার করে রয়েছে।

সম্প্রতি মালিকের ফসলের খেতে হাতির আগমন দেখতে পেয়ে একটি কুকুরের ফসল বাঁচানোর প্রাণান্তকর চেষ্টা করে যাচ্ছে। সম্প্রতি এমন একটি ছবি সকলের দৃষ্টি আকর্ষণ করেছে।

সম্প্রতি মোস্তাফা ইউনুস নামে জনৈক সাংবাদিক তার ফেইসবুক প্রোফাইলে মালিকের ফসল রক্ষায় প্রাণান্ত চেষ্টারত কুকুরের একটি ছবি পোস্ট করেন।

তিনি জানিয়েছেন, চট্টগ্রামের দক্ষিণ রাঙ্গুনিয়ার পদুয়া হতে সম্প্রতি এই ছবিটি তোলা হয়েছে।

উল্লেখ্য, রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া, সরফভাটা, নারিশ্চা, জঙ্গল সরফভাটা এলাকায় বন্য হাতির বিচরণ রয়েছে। খাবারের খোঁজে বন থেকে প্রায়ই লোকালয়ে চলে আসে এইসব হাতি। তারা পার্শ্ববর্তী ফসলের খেত মাড়িয়ে নষ্ট করে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...