The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্রে স্কুল খুলার জন্য ট্রাম্পের হুমকি!

করোনা মহামারীর মধ্যেও স্বাভাবিক সময়সূচি অনুযায়ী স্কুল খুলতে না পারলে কেন্দ্রীয় সরকারের দেওয়া অর্থ বরাদ্দ কেটে নেওয়ার হুমকি দিয়েছেন ট্রাম্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বর মাসে করোনা ভাইরাসের কারণে স্কুল খুলতে অস্বীকৃতি জানালে সেসব স্কুলকে অর্থ দেওয়া হবে না বলে হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প!

যুক্তরাষ্ট্রে স্কুল খুলার জন্য ট্রাম্পের হুমকি! 1

করোনা মহামারীর মধ্যেও স্বাভাবিক সময়সূচি অনুযায়ী স্কুল খুলতে না পারলে কেন্দ্রীয় সরকারের দেওয়া অর্থ বরাদ্দ কেটে নেওয়ার হুমকি দিয়েছেন ট্রাম্প। খবর বিবিসির।

বুধবার এক টুইটবার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, স্কুলগুলো চালু করা পরিবার এবং শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডেমোক্র্যাটরা রাজনৈতিক কারণে স্কুল বন্ধ রাখতে চায় বলেও অভিযোগ করেছেন ট্রাম্প।

পৃথক আরেকটি টুইটে তিনি রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ বিষয়ক কর্তৃপক্ষ সিডিসির করোনা ভাইরাস গাইডলাইনের সমালোচনা করে বলেছেন, ‘এগুলো সত্যিই অবাস্তব।’

এই টুইটের কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউজের পক্ষ হতে জানানো হয় যে, সিডিসি নতুন একটি গাইডলাইনও প্রকাশ করবে।

শিক্ষা খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের ব্যাপক সমালোচনা করেছেন। এরমধ্যেই শিক্ষার্থীদের সপ্তাহে দুই বা তিন দিন স্কুলে যাওয়ার সুযোগ করে দিতে নিউইয়র্ক সিটিতে একটি পরিকল্পনা নেওয়া হয়।

এমন এক সময় এসব সিদ্ধান্তের কথা বলা হচ্ছে, যখন দেশটিতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যায় সকল রেকর্ড ভেঙে গেছে।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও ১১ লাখ শিক্ষার্থীর জন্য একটি পরিকল্পনাও ঘোষণা করেছেন। শিক্ষার্থীরা যাতে আগামী সেপ্টেম্বর নাগাদ তাদের ক্লাসে ফিরতে পারেন, সেটি বিবেচনা করেই এমন ঘোষণা দেওয়া হয়েছে।

যাতে বলা হয়, শিক্ষার্থীরা পালা করে দুই বা তিন দিন স্কুলে যাবেন। বাকি সময় বাড়িতে বসে ‘মিশ্র পদ্ধতিতেই’ লেখাপড়া করতে পারবেন। তবে এ জন্য রাজ্যের অনুমোদনও লাগবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...