The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্লাস্টিকে ঢেকে দেওয়া হলো শাহরুখের বাড়ি! প্রশ্ন করোনা থেকে বাঁচতে?

সোশ্যাল মিডিয়া এই ছবি গত কয়েকদিন ভাইরাল হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ভারতের মহারাষ্ট্রে তিন লাখ ছাড়িয়েছে। বলিউডেও করোনার বিস্তার ঘটেছে। প্লাস্টিকে ঢেকে দেওয়া হলো শাহরুখের বাড়ি!

প্লাস্টিকে ঢেকে দেওয়া হলো শাহরুখের বাড়ি! প্রশ্ন করোনা থেকে বাঁচতে? 1

প্রাণঘাতি করোনা ভাইরাস অমিতাভ বচ্চনের পরিবারেও হানা দিয়েছে। এই অবস্থায় সোশ্যাল মিডিয়ায় একটি ছবি গত কয়েকদিন ভাইরাল হয়েছে, ছবিতে দেখা যাচ্ছে, বলিউডের বাদশা খ্যাত শাহরুখ খান নিজের বাড়ি ‘মন্নত’ প্লাস্টিকে ঢেকে দিয়েছেন।

তবে করোনা ভাইরাসের জন্যই ‘মন্নত’-কে এমনিভাবে প্লাস্টিকে ঢেকে দেওয়া হয়েছে তা ভাবা ভুল হবে। কারণ হলো প্রতি বছরই বর্ষার সময় নাকি ‘মন্নত’-কে এমন প্লাস্টিকে আচ্ছাদিত করে রাখা হয়, এবারও ঠিক তা করা হয়েছে। তবে করোনার আবহে এবার সেই ছবি ভাইরাল হয়ে গিয়েছে। অনেকের ধারণা যে, করোনা থেকে বাঁচার জন্যই বোধ হয় এমনটি করা হয়েছে।

বিভিন্ন রাজ্যের মতোই মহারাষ্ট্রেও করোনার প্রকোপ কমার কোনও রকম লক্ষণ দেখা যাচ্ছে না। এ পর্যন্ত ৩ লাখ ১৮ হাজার ৬৯৫টি কনফার্মড কেস সামনে এসেছে। সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৭৫ হাজার ২৯ জন। অ্যাক্টিভ কেস এখনও ১ লাখ ৩১ হাজার ৬৩৬। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ হাজার ৩০ জনের।

মহামারি করোনার এই প্রকোপে বচ্চন পরিবার ছাড়াও অনুপম খেরের পরিবারের কয়েক জন সদস্যও আক্রান্ত হয়েছেন করোনায়। এমনকি আমির খান, রেখা, জোয়া আখতার, করণ জোহর, সোহা আলি খানের বাড়ির কাজের লোক, নিরাপত্তা কর্মী কিংবা ড্রাইভার করোনায় আক্রান্ত হয়েছেন। এই অবস্থায় অনেকেই ভাবতে শুরু করেছেন যে, শাহরুখ খানের বাড়িও করোনার কারণেই প্লাস্টিকে মুড়ে ফেলা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...