The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সমুদ্র সৈকতে দেখা গেলো রহস্যময় ৭৫ ফুট লম্বা এক প্রাণী!

প্রায়ই সময় সমুদ্রের নানা জীব সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য দেখা যায়; যেগুলো অনেক সময় কেও কল্পনাও করতে পারেন না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সমুদ্রে যে কতো রকম রহস্য রয়েছে তা বলে শেষ করা যাবে না। বিভিন্ন সময় দেখা যায় রহস্যময় নানা প্রাণী। এবার সমুদ্র সৈকতে দেখা গেলো রহস্যময় ৭৫ ফুট লম্বা এক প্রাণী!

সমুদ্র সৈকতে দেখা গেলো রহস্যময় ৭৫ ফুট লম্বা এক প্রাণী! 1

প্রায়ই সময় সমুদ্রের নানা জীব সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য দেখা যায়; যেগুলো অনেক সময় কেও কল্পনাও করতে পারেন না। এবার সমুদ্র তীরে দেখা গেছে বিশালাকার এক জীব; তার ছবি এখন সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে।

প্রকৃত পক্ষে ওই প্রাণী একটি বিরাট নীল তিমি। ইন্দোনেশিয়ার একটি সমুদ্র তীর হতে তোলা ছবিটি ভাইরাল হয়ে যায়। সমুদ্রের গভীর হতে সেটি ভুল করে তীরের দিকেই চলে আসে। বিশাল এই প্রাণীটি ছিল লম্বায় ৭৫ ফুট। এরই মধ্যে তিমিটি মারাও গেছে।

ভাইরাল হওয়া ছবি ও ভিডিওতে দেখা যায় যে, ইন্দোনেশিয়ার বাসিন্দারা সমুদ্রে নীল তিমি দেখতে পাড়ে গিয়ে ভিড় করেছেন। বাতু কপালা সমুদ্র সৈকতে মৃত অবস্থায় পাওয়া যায় ওই তিমিটি। বহু মানুষ অতিকায় তিমির মৃত্যুতে শোক প্রকাশও করেছেন।

সমুদ্র সৈকতে বিশাল নীল তিমির খবর পেয়ে স্থানীয় লোকজন সেটি দেখতে জড়ো হতে থাকে। কীভাবে এই তিমি মারা গেছে তা এখনও সবার অজানা। তবে এক সরকারি কর্মকর্তার বক্তব্য হলো, খুব সম্ভবত ওই প্রাণীটি অন্য কোথাও মারা গেছে, পরে ভেসে ভেসে এসে পড়েছে এই সমুদ্র সৈকতে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...