The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সেজদারত অবস্থায় মরুভূমিতে মৃত্যু

এমন একটি ঘটনা ঘটেছে সৌদি আরবের রিয়াদ প্রদেশে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিখোঁজ হওয়ার তিনদিন পর মরুভূমি হতে ৪০ বছর বয়ষ্ক এক সৌদি নাগরিককে উদ্ধার করা হয়। তাকে সেজদারত অবস্থায় পাওয়া যায়।

সেজদারত অবস্থায় মরুভূমিতে মৃত্যু 1

কাছে যাওয়ার পর নিশ্চিত হওয়া যায় যে, তিনি আর বেঁচে নেই। সেজদারত অবস্থায় ওই ব্যক্তির মৃত্যু ঘটেছে। অনলাইন গালফ নিউজ এর এক প্রতিবেদনে জানা যায়, এমন একটি ঘটনা ঘটেছে সৌদি আরবের রিয়াদ প্রদেশে। সেখানকার ওয়াদি আল দাওয়াসির এলাকার বাসিন্দা ধুওয়াইহি হামুদ আল আজালিন নিখোঁজ ছিলেন তিন দিন ধরে। তারপর টানা তিনদিন তার সন্ধান করা হয়েছে। তারপরও কোথাও তাকে পাওয়া যাচ্ছিল না। অবশেষে গত রবিবার সকালে এক মরুর বালিয়াড়িতে তার সন্ধান পাওয়া গেলো। সেজদারত অবস্থায় মৃত হামুদ আল আজালিনকে উদ্ধার করা হয় মরুভূমি হতে।

পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর ওয়াদি আল দাওয়াসির পুলিশ স্টেশনে নিখোঁজ ডায়রি ফাইল করেন তারই স্বজনরা। যে কারণে পুলিশ টিম ব্যাপক তল্লাশি শুরু করে। তারা আল আজালিনকে খুঁজে পেতে সব স্থানেই ব্যাপক অভিযান চালায়।

জানা যায় যে, নিখোঁজ আল আজালিন তার পিকআপসহ নিখোঁজ হন। কোথাও তাকে না পেয়ে পুলিশ সদস্যরা মরুভূমিতে অভিযান শুরু করেন। এক পর্যায়ে তাকে বালুর ভিতর সেজদারত অবস্থায় মৃত হিসেবে দেখতে পায় সেখানকার পুলিশ। পাশেই কয়েক মিটার দূরে দাঁড়ানো রয়েছে তার গাড়িটি। তাতে ছিল কিছু কাঠ, ও লাকড়ি।

ধারণা করা হচ্ছে যে, এসব তিনি পরিবারের জন্যই সংগ্রহ করেছিলেন। তবে কিভাবে তিনি মারা গেলেন তা কেও বলতে পারেনি।

এদিকে সেজদারত অবস্থায় তার মৃত্যু হওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সেটি ভাইরাল হয়ে যায়। অনেকেই তার জন্য প্রার্থনা করেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...