The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা

মহান আল্লাহ্‌র উদ্দেশে কোরবানী করার মাধ্যমে পালিত হচ্ছে এই ঈদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ পালিত হচ্ছে পবিত্র ঈদ উল আযহা- কোরবানীর ঈদ। সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে আজকের এই দিনটি।

আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা 1

মহান আল্লাহ্‌র উদ্দেশে কোরবানী করার মাধ্যমে পালিত হচ্ছে এই ঈদ। করোনার কারণে একটু ব্যতিক্রমভাবে ঈদের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

হযরত ইব্রাহিম (আ.) মহান ত্যাগের মহিমায় ভাস্বর মুসলিম উম্মাহর বৃহৎ এই ধর্মীয় উৎসব হলো ঈদুল আযহা। আল্লাহ পাকের প্রতি অপার আনুগত্য ও তারই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের এক ঐতিহাসিক ঘটনার স্মরণে মুসলিম বিশ্বে ঈদুল আযহা উদযাপিত হয়ে আসছে হাজার বছর ধরে। হযরত ইব্রাহিম (আ.) তাঁর নিজ সন্তান ইসমাইল (আ.)কে আল্লাহর নির্দেশে কোরবানীর জন্য প্রস্তুত করেছিলেন। তবে পরে দেখা গেলো সেখানে একটি দুম্বা কোরবানী হয়ে রয়েছে। আত্মত্যাগের এই যে ইতিহাস যা প্রতিটি মুসলমান নর-নারীকে মহিমান্বিত করে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেতা বাণী প্রদান করেছেন। করোনার কারণে একটু ব্যতিক্রমভাবেই পালিত হচ্ছে এবারের কোরবানী ঈদ।

ঢাকা সিটি করপোরেশন থেকে কোরবানির পশুর বর্জ্য দ্রুত অপসারণের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ঈদ উপলক্ষে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক দ্বীপসমূহে জাতীয় ও ঈদ মোবারক খচিত বিশেষ পতাকা দিয়ে শোভিত করা হয়েছে। পাশাপাশি সকল সরকারি-বেসরকারি ভবনেও জাতীয় পতাকা ও ঈদ মোবারক খচিত পতাকা উত্তোলন করা হয়।

ঈদুল আজহা উপলক্ষে কেন্দ্রীয় কারাগারসহ দেশের সকল কারাগার, সরকারি হাসপাতাল, ভবঘুরে কেন্দ্র, বৃদ্ধাশ্রম এবং শিশু ও মাতৃসদনে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

করোনার কারণে জাতীয় ঈদগাহে প্রধান জামায়াত অনুষ্ঠিত হচ্ছে না। বাইতুল মোকাররম মসজিদে ঈদের ৬টি জামায়াত অনুষ্ঠিত হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...