সম্ভব হলো মস্তিষ্কে কৃত্তিম স্মৃতির সঞ্চারণ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমেরিকা এবং জাপানের বিজ্ঞানীদের একটি দল সম্প্রতি মস্তিষ্কে একটি ভ্রান্ত স্মৃতি সঞ্চারণের পরীক্ষায় সক্ষম হয়েছেন। পরীক্ষাগারের ইঁদুরের গবেষণা চালিয়ে সফলতার মুখ দেখেছেন তারা। বিজ্ঞান বিষয়ক তাত্ত্বিক পত্রিকা ‘সায়েন্স’ এ তাদের এই গবেষণার ফলাফল ছাপা হয়েছে। খুব শীঘ্রই মানুষের ওপরেই এই প্রক্রিয়া প্রয়োগ করা হতে পারে।


দিন কয়েক আগেও ভ্রান্ত বা অলীক স্মৃতি সঞ্চারণের ব্যাপারটা বৈজ্ঞানিক কল্পকাহিনীগুলোর জনপ্রিয় বিষয় ছিলো। এই বিষয়ের ওপর তৈরি করা কিছু চলচিত্র ব্যাপক সফলতার মুখও দেখেছে। কিন্তু মনোবিজ্ঞানের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার ধারাবাহিকতায় বিষয়টি সত্যি হলো অবশেষে। ব্যাপারটা এমন যে, যার মস্তিষ্কে অলীক স্মৃতির সঞ্চারণ করা হবে, সে এমন একটি বিষয় স্মরণ করবে যা আগে কখনো ঘটেইনি। ধরা যাক, কোন একজন ব্যক্তির ওপর এমন একটি স্মৃতির সঞ্চারণ করা হলো যে সে ঘণ্টা দুই আগেই পেটপুরে খেয়ে উঠেছে। এতে পেট খালি থাকলেও তার ভ্রান্ত স্মৃতি তাকে কিছুক্ষণ আগে খাওয়ার কথা স্মরণ করিয়ে দেবে। ব্যাপারটা বেশ বিব্রতকর। বিষ্ময়কর তো বটেই।

বিজ্ঞানীরা তার গবেষণাধীন ইঁদুরগুলোর মাথায় এমন একটা স্মৃতির সঞ্চারণ করেছিলেন যে, এর আগে তাদের যখন নীল রঙের একটা চেম্বারে রাখা হয়েছিলো, তাদের পায়ে প্রচণ্ড বৈদ্যুতিক শক দেয়া হয়েছিলো। অথচ এমন কিছুই বাস্তবে ঘটেনি। কিন্তু ভুল স্মৃতিটি সঞ্চারণের কারনে পরবর্তীতে যখনই ইঁদুরগুলোকে নীল রঙের চেম্বারে রাখা হয়, তখনই তাদের প্রচণ্ড ভীত এবং উদভ্রান্তের মতো আচরণ করতে দেখা যায়। এর আগেও বিজ্ঞানীরা অতীত স্মৃতির সঙ্গে সংশ্লিষ্ট কিছু ভ্রান্ত স্মৃতির সঞ্চারণে সক্ষম হয়েছিলেন। কিন্তু এম.আই.টির বিজ্ঞানী সুসুমু তোনগাওয়ার নেতৃত্বাধীন এই দলটির বিশেষত্ব এই যে, তারা সম্পূর্ণ নতুন স্মৃতির সঞ্চারণে সক্ষম হয়েছেন। মানুষের ওপর এরকম স্মৃতি সঞ্চারণে আশাবাদী তোনগাওয়া জানান, ‘ভ্রান্ত স্মৃতি সঞ্চারণের যে কলাকৌশল তা ইঁদুর আর মানুষে খুব বেশি তফাৎ হবে না। তাই অচিরেই যদি সেরকম একটা ব্যাপারে আমরা সফল হই, তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।’

তথ্যসূত্র: popsci.com

This post was last modified on আগস্ট ২৪, ২০১৪ 10:41 পূর্বাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে