The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাস্ক পরা নিয়ে মার্কিন স্পিকার হুমকি দিলেন!

কেও এই নিয়ম ভঙ্গ করলে এমনকি শাস্তি হিসেবে সেখান থেকে বের করেও দেওয়া হতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন কংগ্রেসে মাস্ক না পরলে নির্বাচিত সদস্য ও কর্মীদের বের করে দেওয়ার হুমকি দিলেন স্পিকার ন্যান্সি পেলসি। নিম্নকক্ষের চেম্বারে সবাইকে অবশ্যই মাস্ক পরেই অধিবেশনে অংশ নিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়।

মাস্ক পরা নিয়ে মার্কিন স্পিকার হুমকি দিলেন! 1

বলা হয়েছে, সেখানের কর্মরত সকল কর্মীকেও মাস্ক পরতে হবে। কেও এই নিয়ম ভঙ্গ করলে এমনকি শাস্তি হিসেবে সেখান থেকে বের করেও দেওয়া হতে পারে। টেক্সাস হতে নির্বাচিত লুই গোমার্টও নিয়মিত মাস্কবিহীন ঘোরাঘুরি করেন। সম্প্রতি তার দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তারপরই স্পিকার ন্যান্সি পেলোসি এমন কঠিন নিয়ম ঘোষণা করেন।

স্পিকার ন্যান্সি পেলোসি এই বিষয়ে বলেছেন, নিম্নকক্ষে উপস্থিত অন্যদের স্বাস্থ্যের নিরাপত্তার কথা মাথায় রেখে সবাইকে মাস্ক পরার এই নিয়মকে অবশ্যই সম্মান করতে হবে। কেবলমাত্র বক্তব্য দেওয়ার সময় শুধুমাত্র সদস্যরা মাস্ক খুলতে পারবেন।

তিনি আরও বলেছেন, কেও যদি মাস্ক পরতে ব্যর্থ হন তবে ধরে নিতে হবে তিনি নিম্নকক্ষের মর্যাদা ক্ষুন্ন করেছেন, আর সেভাবেই বিষয়টিকে তিনি দেখবেন। কংগ্রেসে ইতিমধ্যেই ৭ জন রিপাবলিকান এবং ৩ জন ডেমোক্র্যাট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে মাস্ক একটি বিতর্কের বিষয়। মাস্কবিরোধী হিসেবে এই বিতর্কের কেন্দ্রে রয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রকাশ্য মাস্ক না পরে ঘুরে বেড়ানো, মাস্ক কোন কাজ করে না- এমন টুইট করা, মাস্কবিহীন চিকিৎসকের প্রশংসা করা এরকম নানাভাবে তিনি এই বিতর্কের জন্ম দেন।

তথ্যসূত্র : বিবিসি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...