The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

লেবাননে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৭৮ [ভিডিও]

আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লেবাননের রাজধানী বৈরুতের পর পর দুটি বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৭৮ জন নিহত হয়েছেন। এই ঘটনায় অন্তত ৪ হাজার মানুষ আহত হয়েছেন। ভিডিওটি দেখলে বোঝা যাবে কতোটা ভয়ংকর ছিলো ওই বিস্ফোরণ।

লেবাননে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৭৮ [ভিডিও] 1

আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসানের বরাত দিয়ে এই তথ্য দিয়েছে আর্ন্তজাতিক গণমাধ্যমগুলো। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার পর রাজধানীর বন্দর এলাকায় ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর অন্তত ১৯ জন সদস্যসহ মোট ৬৭ বাংলাদেশী আহত হয়েছেন। আহতদের মধ্যে ৫ জনকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। যাদের মধ্যে ১ জনের অবস্থা আশঙ্কাজনক। বাকিরা আশঙ্কামুক্ত রয়েছেন বলে জানা গেছে।

বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব শ্রম ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানিয়েছেন, এতে বাংলাদেশের কেও নিহত হয়নি। তবে সর্বশেষ সংবাদে জানা গেছে ২ জন বাংলাদেশী নিহত হয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, বিস্ফোরণের সময় বৈরুতের ওই বন্দরে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বিএনএস বিজয় অবস্থান করছিল।

উল্লেখ্য যে, মঙ্গলবার বৈরুত বন্দরে বড় ধরনের এই বিস্ফারণের ঘটনায় কেঁপে ওঠে পুরো শহর। এতে শহরের বিভিন্ন অংশে বড় ধরনের ক্ষয়ক্ষতিও হয়। পুরো শহরজুড়েই কম্পন অনুভূত হয়। এই সময় ৩.৫ মাত্রার ভূকম্পন অনুভূত হয়। বিস্ফোরণস্থলে কয়েক মাইল দূরের ভবনের জানালাও ভেঙে যায়।

ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ৭৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এছাড়াও এই বিস্ফোরণে অন্তত ৪ হাজার মানুষ আহত হয়েছেন বলেও জানা যায়।

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...