The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১৯০টি পুঁতির বল পাওয়া গেলো শিশুর পেটে!

এমন একটি চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে চীনে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আশ্চর্যজনক হলেও সত্য, পাঁচ বছরের এক শিশুর পেটে পাওয়া গেলো ১৯০টি মুক্তা আকৃতির বল। খেলতে খেলতে সেই চুম্বকের বলগুলো নাকি সে গিলে ফেলতো।

১৯০টি পুঁতির বল পাওয়া গেলো শিশুর পেটে! 1

এমন একটি চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে চীনে। ডেইলি মেইলের এক খবরে জানা গেছে, বেশ কিছুদিন ধরে ওই শিশুটি অসুস্থ বোধ করছিলো। পরে তাকে জিংয়াং এর এক শিশু হাসপাতালে চিকিৎসককে দেখাতে নিয়ে আসেন তারই মা। তারপর ওই হাসপাতালের চিকিৎসকরা বাচ্চাটির পেটের এক্স-রে করার পরামর্শ দেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এক্স-রে রিপোর্টে বাচ্চাটির পেটের ভিতরে অবস্থান করা চৌম্বকীয় পুঁতির ছবি ধরা পড়ে। তারপরই চিকিৎসকরা সিদ্ধান্ত নেন, দ্রুততম সময়ে বাচ্চাটির পেট অপারেশন করার।

এরপর সফল অস্ত্রোপচারের পর তার পেট হতে বের করা হয় ১৯০টি চৌম্বকীয় পুঁতির বল! চিকিৎসকরা তো এই বল দেখে অবাক হয়ে যান। এটি কিভাবে সম্ভব? পরে জানতে পারেন যে বাচ্চাটি একে একে খেয়ে ফেলেছিলো এইসব পুঁতির বল!

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...