The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার করোনা জয় করলেন তমা মির্জা

এর আগে তার বাবা, মা এবং গা‌ড়ির ড্রাইভার ক‌রোনা ভাইরাসে আক্রান্ত হন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের সঙ্গে দীর্ঘ ২৬ দিন লড়াই করে অবশেষে বিজয়ী হয়েছেন চিত্রনা‌য়িকা তমা মির্জা। গত বৃহস্প‌তিবার তার নমুনা পরীক্ষার ফল এসেছে নে‌গে‌টিভ।

এবার করোনা জয় করলেন তমা মির্জা 1

এর আগে তার বাবা, মা এবং গা‌ড়ির ড্রাইভার ক‌রোনা ভাইরাসে আক্রান্ত হন। একে একে সবাই ক‌রোনা মুক্ত হ‌লেও তমা মির্জাকে কিছুতেই ছাড়ছিল না প্রাণঘাতি এই ভাইরাসটি। শেষ পর্যন্ত ভাইরাসকেই যেনো হার মানতে হলো।

গত জুলাই‌ মাসের প্রথম সপ্তা‌হে অসুস্থ বোধ করেন তমা মির্জা। এরপর কোভিড পরীক্ষা করালে ১১ জুলাই তার ফলাফল পজিটিভ এসেছিলো। সঙ্গে সঙ্গে তিনি নিজের বাসাতেই আইসোলেশনে চলে যান।

বাড়িতে থেকেই তার চি‌কিৎসা চলছিলো। এখন করোনা নেগেটিভ হলেও তার সামান্য কাশি ও শ্বাসকষ্ট রয়েছে। তবে চি‌কিৎসকরা এটিকে গুরুতর তেমন কিছু ভাবছেন না। করোনা যুদ্ধে জয়ী হয়ে তমা এখন কা‌জে ফেরার প‌রিকল্পনাও কর‌ছেন।

উল্লেখ্য, ২০১০ সালে এম‌বি মা‌নিক প‌রিচা‌লিত ‘বলো না তুমি আমার’ ছবিতে অভিনয়ের মাধ্যমে রূপালী পর্দায় অভিষেক ঘটেছিলো তমা মির্জার। ‘নদীজন’ ছবির পার্শ্ব-অভিনেত্রী হিসেবে জাতীয় চল‌চ্চিত্র পুরস্কারও জিতে নিয়েছেন এই অভিনেত্রী।

গত বছর কানাডা প্রবাসী হিশাম চিশতীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তমা। গত বছর একটা লম্বা সময় কানাডায় কা‌টি‌য়ে দেশেও ফিরেন তমা মির্জা। বর্তমা‌নে দেশ টি‌ভি‌তে ‘তমার প্রিয়তমা’ না‌মে এক‌টি অনুষ্ঠানও উপস্থাপনা করে আসছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...