The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ডিলিট করা নম্বর ফিরিয়ে আনবেন কীভাবে?

কয়েকদিন আগে আপনি একটি ফোন নম্বর ডিলিট করে দিয়েছেন, তবে হঠাৎ করেই সেটি আবার প্রয়োজন হলো। তখন আপনি কী করবেন? সেই উপায়ও আছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কয়েকদিন আগে আপনি একটি ফোন নম্বর ডিলিট করে দিয়েছেন, তবে হঠাৎ করেই সেটি আবার প্রয়োজন হলো। তখন আপনি কী করবেন? সেই উপায়ও আছে!

ডিলিট করা নম্বর ফিরিয়ে আনবেন কীভাবে? 1

কয়েকদিন আগে আপনি একটি ফোন নম্বর ডিলিট করে দিয়েছেন, তবে হঠাৎ করেই সেটি আবার প্রয়োজন হলো। তখন আপনি কী করবেন? সেই উপায়ও আছে!

ডিলিট হওয়া নম্বর ফিরিয়ে আনতে গুগল কনট্যাক্টসের সাহায্য নিতে হবে আপনাকে। এই ফিচারটি অনেকটা রিসাইকেল বিনের মতোই বলেই এর নাম দেওয়া হয়েছে ট্র্যাশ।

গুগল কনট্যাক্টসে যাওয়ার পর আপনি আদার কনট্যাস্টের নিচে ট্র্যাশ অপশন দেখতে পাবেন। যেসব ফোন নম্বর ডিলিট হয়েছে সেই সব কন্টাক্ট এখানে পেয়ে যাবেন। এখানে ব্যবহারকারীর কাছে দুটি অপশনও থাকে – Delete Forever কিংবা Recover। এর মধ্যে থেকে আপনাকে Recover বেছে নিতে হবে।

ফিচারটি আপনি গুগল কনট্যাক্টের ওয়েবসাইটেই পাবেন। তবে এই ডিলিট হওয়া নম্বরটি ৩০ দিনের মধ্যে রিকভার করা সম্ভব। এরপর হাজার চেষ্টা করেও কোনো লাভ হবে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...