The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আরব বিশ্বকে নিয়ন্ত্রণে রাখতেই সম্পর্ক স্বাভাবিককরণ

একটি অনলাইন ইভেন্টে যোগ দিয়ে তিনি এ কথা বলেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের মুক্তি আন্দোলন হামাসের সাবেক নেতা খালেদ মিশাল বলেছেন যে, আবর বিশ্বকে নিয়ন্ত্রণের উদ্দেশ্যেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের ধারণার উদ্ভব হয়।

আরব বিশ্বকে নিয়ন্ত্রণে রাখতেই সম্পর্ক স্বাভাবিককরণ 1

একটি অনলাইন ইভেন্টে যোগ দিয়ে তিনি এ কথা বলেছেন। মরক্কোর জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির যুব শাখা ফেসবুকে ওই ইভেন্টের আয়োজন করেছিলো।

খালেদ মিশাল আরও বলেন, মিশরকে ম্যানেজ করে ক্যাম্প ডেভিড চুক্তি নিশ্চিহ্ন করতে সক্ষম হয়েছে ইসরায়েল। এর মাধ্যমেই আরব বিশ্বকে নিয়ন্ত্রণে সম্পর্ক স্বাভাবিকরণেরই ধারণার উদ্ভব হয়।

উল্লেখ্য, মিশর ও ইসরায়েল ১৯৭৮ সালের ক্যাম্প ডেভিড চুক্তির আলোকে ১৯৭৯ সালে ওয়াশিংটনে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করে। যে কারণে মিশর ও ইসরায়েলের মধ্যে সামরিক সংঘাতের অবসান ঘটে ও স্থায়ী এবং স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্কের যাত্রা শুরু হয়।

তুর্কি গণমাধ্যম আনাদলু জানিয়েছে যে, হামাসের সাবেক এই প্রধান বলেন, সাম্প্রতিক সময় ইসরায়েল আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিবর্তন হতে সুবিধা নিতে নতুন নীতি নিয়েই অগ্রসর হচ্ছে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের মাধ্যমে তেল আবিব ছাড়া কারও কোনো লাভও হবে না।

তিনি আরও বলেন, তুরস্ক তাদের পলিটিক্যাল ইসলাম ে শক্তিশালী গণতন্ত্র, বাণিজ্য ও শিল্পের মাধ্যমে ইসরায়েলের জন্য ‘আতঙ্কে’র কারণ হয়ে দাঁড়িয়েছে। পরিবর্তিত বিশ্বায়নের ক্ষেত্রে কিছু কিছু দেশ ভূমিকা রাখছে, যেখানে আরব দেশগুলো তাদের প্রভাবও হারাচ্ছে।

খালেদ মিশাল বলেছেন, ইসরায়েলের বসতি বাড়ানোর পরিকল্পনা ও তথাকথিত শতাব্দী চুক্তি কোনো ফিলিস্তিনিই গ্রহণ করবে না। ইসরায়েল যে দখলদারিত্ব অব্যাহত রেখেছে, তা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও উল্লেখ করেছেন সাবেক এই হামাস নেতা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...