The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইরানকে পাশে পেতে মরিয়া হয়ে উঠেছে ভারত

প্রথমে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের পর এবার ইরান সফর করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আঞ্চলিক নিরাপত্তা ইস্যু এবং দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে ইরানকে পাশে পেতে ব্যাপক তৎপরতা শুরু করেছে ভারত। চলতি সপ্তাহে হঠাৎ দুই দিনের ব্যবধানে ভারতের দু’জন মন্ত্রী ইরান সফর করেন।

ইরানকে পাশে পেতে মরিয়া হয়ে উঠেছে ভারত 1

প্রথমে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের পর এবার ইরান সফর করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর। মঙ্গলবার তেহরানে পৌঁছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

ইতিপূর্বে গত শনিবার প্রতিরক্ষা এবং সামরিক ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে তেহরান আসেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও।

তিনি ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির সঙ্গে বৈঠক করে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

এদিকে মঙ্গলবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বৈঠকের বিষয়ে বলেন যে, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীই সব ক্ষেত্রে সম্পর্ক আরও ঘনিষ্ঠতর করতে চেয়েছেন। দু’পক্ষই এই বিষয়ে আন্তরিক বলেও তারা জানিয়েছেন।

সম্প্রতি লাদাখ সীমান্ত নিয়ে চীনের সঙ্গে বিরোধে জড়ায় ভারত। সেইসঙ্গে পাকিস্তানের সঙ্গে কাশ্মীর নিয়ে উত্তেজনাও বিরাজ করছে। এমন পরিস্থিতিতে ইরানের সঙ্গে আঞ্চলিক নিরাপত্তার বিষয়টি বিশ্লেষকরা ভিন্ন চোখেই দেখছেন।

গুঞ্জন উঠেছে যে, ভারত হতে মুখ ফিরিয়ে চীনের সঙ্গে সখ্যতা গড়তে চলেছে ইরান। চীনের সঙ্গে বিশাল অংশীদারিত্ব চুক্তি চূড়ান্ত হওয়ার পরপরই ভারতের সঙ্গে করা চুক্তি হতেও একের পর এক সরে আসছে তেহরান।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...