The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জন্মের পরই চিকিৎসকের মাস্ক ধরে টান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কোনো শিশু জন্মেই যে এমন একটি কাণ্ড করতে পারেন তা কেও আগে কখনও ভাবেনি। তবে তাই করেছে জন্ম নেওয়া এক শিশু। জন্ম পরই চিকিৎসকের মাস্ক ধরে টান দিয়েছে!

জন্মের পরই চিকিৎসকের মাস্ক ধরে টান! 1

অজান্তে অদ্ভুত কাণ্ড ঘটিয়ে ফেললো এক নবজাতক। ভূমিষ্ঠ হওয়ার পরই চিকিৎসকের মাস্ক টেনে ধরলো ওই সে। দেখে মনে হচ্ছে যে, ওই মাস্কের প্রতি প্রবল অনাগ্রহ এই নবজাতকের। এই ছবিটি যদিও পুরনো কিন্তু নতুন করে ভাইরাল হয়েছে।

করোনা ভাইরাসের আতঙ্কে থাকা মানুষজন এই ছবি নিয়ে আশাও দেখছেন। করোনা পূর্ববতী অবস্থায় ফিরে যাওয়ার ইচ্ছাপোষণ করেন গোটা বিশ্বের মানুষের। যে সময় বাড়ির বাইরে পা দেওয়ার সময় এতো হিসাব-নিকাশ করতে হতো না। ছিল না কোনো রকম আতঙ্কও।

ছবিটি যেনো সেই সময়ের কথাই মনে করিয়ে দিচ্ছে নেটিজেনদের। এতে করে আশার আলো দেখাচ্ছে, হয়তো আবারও সুস্থ হয়ে উঠবে পৃথিবী। যখন মাস্কও আর বাধ্যতামূলক থাকবে না।

সম্প্রতি ইনস্টাগ্রামে এমন একটি ছবিটি পোস্ট করেন দুবাইয়ের জনৈক গাইনোকোলজিস্ট সামের চিয়াব। পোস্ট করার পর তিনি লিখেছেন যে, ‌আমরা সবাই চাই এই মাস্কটা খুলে ফেলতে। কেবলমাত্র একটি মাত্র ইঙ্গিতের প্রয়োজন হবে।

এই পোস্টটি সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায়। শেয়ার করে একজন লিখেছেন, ‌এটাই ২০২০ সালের প্রকৃত ছবি। আরেকজন লিখেছেন, ‌এই সময়টা আবার ফিরবেই। যেদিন আর আমাদের মাস্ক পরতে হবে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...