The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মুসলিম বিশ্বের কাছে ফ্রান্সের প্রেসিডেন্টকে ক্ষমা চাইতে হবে: লিবিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে বিশ্ব মুসলিমের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে লিবিয়া।

মুসলিম বিশ্বের কাছে ফ্রান্সের প্রেসিডেন্টকে ক্ষমা চাইতে হবে: লিবিয়া 1

মহানবী হযরত মোহাম্মাদকে (সা.) অবমাননা করে দেওয়া বক্তব্যের তীব্র নিন্দাও জানিয়েছে লিবিয়ার জাতীয় ঐক্যমত্যের সরকার।

সোমবার লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মাদ আল-কাবলাবি এই বিষয়ে বলেছেন, কেবলমাত্র রাজনৈতিক ফায়দা হাসিলের লক্ষ্যে ম্যাক্রোঁ এই ধরনের বক্তব্য দিয়েছেন। ইসলাম অবমাননাকর বক্তব্যে তার প্রতি মানুষের ঘৃণা আরও বেড়েছে।

ইউরোপীয় মানবাধিকার আদালতের পক্ষ হতে ২০১৮ সালে দেওয়া এক রায়ের কথা উল্লেখ করে লিবিয়ার ওই মুখপাত্র বলেন, ইসলামের নবী (সা.)-এর অবমাননা কখনও বাক স্বাধীনতার মধ্যে পড়ে না।

উসকানিমূলক বক্তব্য প্রত্যাহার করে বিশ্ব মুসলিমের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করার জন্য ম্যাক্রোঁর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গত বুধবার খুন হওয়া ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটিকে সম্মান জানাতে একটি অনুষ্ঠানে গিয়ে ম্যাক্রোঁ বলেন, ইসলাম ধর্ম এবং বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না। তারপরই ফ্রান্সের মুসলিমরা ম্যাঁক্রোর বিরুদ্ধে অভিযোগ তোলেন, তাদের ধর্মকে দমন করা এবং ইসলামফোবিয়াকে বৈধতা দিতে চেষ্টা করে যাচ্ছেন তিনি।

ম্যাঁক্রোর এমন ধরনের বিতর্কিত মন্তব্যের পরই তুরস্ক ও পাকিস্তানসহ বেশ কয়েকটি আরব দেশ তীব্র নিন্দা জানিয়েছে। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে পুরো বিশ্ব উত্তেজিত হয়ে পড়েছে। বাংলাদেশ-পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে প্রতিবাদ বিক্ষোভে ফেটে পড়েছে সাধারণ মানুষ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...