The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রিকশা চালক এক রোবটের গল্প! [ভিডিও]

রোবট নির্দেশনা পেয়ে রিকশা নিয়ে সড়কের পথে রওনা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিকশার যাত্রীর আসনে বসে আছেন একজন মানুষ। সড়ক ধরে এগিয়ে চলছে রিকশাটি। তবে ওই রিকশাটির চালক কোনো মানুষ নয়, উদ্ভাবিত একটি রোবট! সম্প্রতি রোবট চালিত রিকশার ভিডিওটি ভাইরাল হয়েছে।

রিকশা চালক এক রোবটের গল্প! [ভিডিও] 1

ভিডিও-তে দেখা যাচ্ছে যে, রিকশা নামক বাহনের চালকের দায়িত্ব একটি কুকুর রোবটের কাঁধে এসে পড়েছে। সেটি ন্যস্ত করেছেন আমেরিকান স্পেশাল ইফেক্টস ডিজাইনার এবং টেলিভিশন ব্যক্তিত্ব অ্যাডাম স্যাভেজ। রোবট নির্দেশনা পেয়ে রিকশা নিয়ে সড়কের পথে রওনা হয়েছে।

ভিডিওটি অবশ্য বেশ আগ পোস্ট করা হয়েছে। এটি পোস্ট করা হয়েছে ১৩ ফেব্রুয়ারিতে নিজ নামের ইউটিউব চ্যানেলে অ্যাডাম সেভেজ। এ পর্যন্ত ভিডিওটি দেখেছেন ২৬ লাখ ৬৭ হাজারের অধিক ব্যক্তি। ভিডিও-তে লাইক পড়েছে ৭৯ হাজারের উপরে।

ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) কর্মকর্তা সুপ্রিয়া সাহু টুইটারে আংশিক ভিডিও পোস্ট করলে সেটিও মুহূর্তেই ছড়িয়ে পড়ে। ওই ভিডিও ক্লিপটি শেয়ার করে এটিকে ‘ভবিষ্যতের রিকশা’ বলে অভিহিত করেন সুপ্রিয়া সাহু।

জানা যায়, আমেরিকান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রোবটিকস ডিজাইন কোম্পানি বোস্টন ডাইনামিকের তৈরি করা রোবটটির নাম হলো ‘স্পট’। রোবটটিকে তৈরি করেছে মার্কিন ইঞ্জিনিয়ারিং এবং রোবটিক্স ডিজাইন সংস্থা ‘বোস্টন ডায়নামিক্স’।

সংস্থার ওয়েবসাইটের তথ্যানুযায়ী দেখা যায়, সড়ক দিয়ে রীতিমতো চমৎকার এক গতিতে চলতে পারে ‘স্পট’ নামে ওই রোবটটি। ভিডিওটি দেখে সবাই তাজ্জব বনে গেছেন।

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...