The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মানিকগঞ্জের ঐতিহাসিক মাচাইন মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ খৃস্টাব্দ, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

মানিকগঞ্জের ঐতিহাসিক মাচাইন মসজিদ 1

যে দৃষ্টিনন্দন মসজিদের দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি মানিকগঞ্জের ঐতিহাসিক মাচাইন মসজিদ। এই মসজিদটি ১৫০১ সালে হোসেন শাহ্ কর্তৃক নির্মিত হয়েছিল।

কালের সাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে রয়েছে মানিকগঞ্জের সুপ্রাচীন মাচাইন জামে মসজিদ। ত্রি-গম্বুজ বিশিষ্ট এবং আকর্ষণীয় শিল্পমণ্ডিত এই মসজিদটি দেশের অন্যতম পুরাকীর্তির একটি হিসেবে দেখা হয়। শিলালিপি অনুযায়ী জানা যায়, এই মসজিদটি ১৫০১ সালে হোসেন শাহ্ কর্তৃক নির্মিত হয়েছিল।

মানিকগঞ্জের মুসলিম পুরাকীর্তির বেশির ভাগই বাংলার স্বাধীন সুলতানি আমল এবং এর পরবর্তী মুসলিম শাসনামলে প্রতিষ্ঠিত হয়েছিল। এই সময় প্রতিষ্ঠিত কয়েকটি জামে মসজিদের মধ্যে মাচাইন গ্রামের মসজিদটি হলো অন্যতম। স্বাধীন সুলতানি আমলে মূলত মাচাইন একটি প্রসিদ্ধ গ্রাম ছিল। এখানে একজন দরবেশ একটি বাঁশের মাচায় বসেই আধ্যাত্মিক চিন্তা করতেন। এই দরবেশের নাম হলো হজরত শাহ্ রুস্তম। বর্তমানে মাচাইন গ্রামে শাহ্ রুস্তমের মাজার জিয়ারত করা মানিকগঞ্জ জেলাসহ আশপাশের অঞ্চলের মানুষের কাছে অত্যন্ত শ্রদ্ধার একটি বিষয়। এই মাচাইন গ্রামের ঐতিহাসিক মাজার এবং পুরনো মসজিদটি মানিকগঞ্জের মুসলিম পুরাকীর্তির দু’টি বিশেষ নজির হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...