The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সনির ক্যামেরা ম্যাকে ‘ওয়েবক্যাম’ হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইমেজিং এজ ওয়েবক্যাম’ নামে ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য নতুন একটি সফটওয়্যার সংস্করণ সম্প্রতি উন্মুক্ত করেছে সনি। যে কারণে ক্যামেরাগুলোকে উচ্চমানের ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে পারবেন ম্যাক কম্পিউটার ব্যবহারকারীরা।

সনির ক্যামেরা ম্যাকে ‘ওয়েবক্যাম’ হবে 1

চলতি বছর আগস্ট মাসে উইন্ডোজ কম্পিউটারের জন্য এই সফটওয়্যারের একটি সংস্করণ উন্মুক্ত করে সনি। প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী জানা যায়, নতুন সংস্করণের কারণে এবার ম্যাক গ্রাহকরাও উচ্চমানের ভিডিও কল ব্যবহার করতে পারবেন সনির ক্যামেরা ব্যবহারের মাধ্যমে। সাম্প্রতিক ই-মাউন্ট ও এ-মাউন্ট সিরিজসহ মোট ৩৬টি সনি ক্যামেরার সঙ্গে নতুন সফটওয়্যারটি কাজ করবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মূল এ৭ কিংবা এ৬০০০-এর মতো পুরনো ডিভাইসে সফটওয়্যারটি সমর্থন করবে না বলেও জানিয়ে দিয়েছে সনি। তবে এইচডিএমআই ক্যাপচার কার্ড ব্যবহার করে এগুলো ম্যানুয়ালি ম্যাক কম্পিউটারের সঙ্গে যুক্ত করতে পারবেন এর গ্রাহকরা।

পূর্বেই নিজস্ব ওয়েবক্যাম সফটওয়্যার উন্মুক্ত করে ক্যানন, অলিম্পাস, প্যানাসনিক, ফুজিফিল্ম ও গোপ্রো। এক্ষেত্রে তালিকার শেষের দিকে রয়েছে ক্যামেরা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...