The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অনলাইনে বিড়াল অর্ডার করে হাতে পেলেন বাঘ!

এই সাভানা বিড়ালদের পা সাধারণত লম্বা হয়, কান বড়, শরীর ছিপছিপে, গায়ে কমলা-খয়েরি রঙ মেশানো লোমের ওপর কালো বিন্দু থাকে, যা অনেকটা চিতার মতোই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক ফরাসি দম্পতি একটি অনলাইন বিজ্ঞাপন দেখে শখ হয়েছিল সাভানা বিড়াল পোষার। আফ্রিকার বাসিন্দা, সার্ভাল প্রজাতির বন্য ও গৃহপালিত বিড়ালের সংমিশ্রণ হলো এই সাভানা বিড়াল। অথচ অনলাইনে বিড়াল অর্ডার করে হাতে পেলেন বাঘ!

অনলাইনে বিড়াল অর্ডার করে হাতে পেলেন বাঘ! 1

এই সাভানা বিড়ালদের পা সাধারণত লম্বা হয়, কান বড়, শরীর ছিপছিপে, গায়ে কমলা-খয়েরি রঙ মেশানো লোমের ওপর কালো বিন্দু থাকে, যা অনেকটা চিতার মতোই।

সেই মোতাবেক ৬ হাজার ইউরো খরচ করে অনলাইনে এই বিশেষ প্রজাতির বিড়ালছানা কেনার জন্য অর্ডার দিয়েছিলেন ফ্রান্সের উত্তর-পশ্চিমাংশের বন্দর অঞ্চল নর্ম্যান্ডির লা হার্ভে শহরের বাসিন্দা ওই ফরাসি দম্পতি। তবে কেনার এক সপ্তাহ পর তারা বুঝতে পারেন, সেটি প্রকৃতপক্ষে তিন মাস বয়স্ক একটি সুমাত্রার বাঘের ছানা!

তারপরই ওই দম্পতি পুলিশে অভিযোগ দায়ের করেন ওই কোম্পানির নামে। ঘটনাটি ঘটে ২০১৮ সালে। এরপর দু’বছর ধরে তদন্ত চালানোর পর অভিযোগকারী দম্পতিসহ মোট ৯ জনকে পুলিশ গ্রেফতার করার পর পুরো ঘটনাটি সামনে উঠে আসে। ওই দম্পতিকে গ্রেফতারের কারণ হিসেবে পুলিশ জানিয়েছে যে, সংরক্ষিত প্রজাতির পশু পাচারের অভিযোগেই তাদেরকে গ্রেফতার করা হয়েছে।

পরে অবশ্য ওই দম্পতিকে ছেড়ে দেয় পুলিশ। বাকিদের পশু পাচার ও সংগঠিত অপরাধে অভিযুক্ত করা হয়। বাঘের ছানাটিকে ফ্রান্সের বায়োডাইভার্সিটি অফিসে পাঠিয়ে দেয় পুলিশ। ছানাটি সুস্থই রয়েছে। পরে ছানাটিকে সংরক্ষিত জায়গায় স্থানান্তরিত করা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...