The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ওমরাহ পালনে ১০ হাজার বিদেশী সুযোগ পেলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাস (কভিড-১৯) মহামারীর কারণে দীর্ঘ ৭ মাসের বিরতির পর ওমরাহ পালনে সৌদি আরব পৌঁছেছেন ১০ হাজার বিদেশী নাগরিক।

ওমরাহ পালনে ১০ হাজার বিদেশী সুযোগ পেলেন 1

ওমরাহ শুরুর তৃতীয় ধাপের প্রথম দিন রবিবার হতে এবার বিদেশীরা ওমরাহ পালন ও মসজিদে নববী জিয়ারতের সুযোগও পাচ্ছেন। আরব নিউজ এর এক তথ্যে এ খবর নিশ্চিত করা হয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যে গত ৪ অক্টোবর হতে প্রথম ধাপে শুরু হওয়া ওমরাহর জন্য প্রতিদিন ৬ হাজার মানুষ অনুমতি পেয়েছেন যা মোট সামর্থ্যের ৩০ শতাংশ। প্রথম পর্যায়ে শুধু সৌদি নাগরিক ও প্রবাসীরা ওমরাহর অনুমতি পেয়েছেন।

অপরদিকে দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর এই সামর্থ্য ৭৫ শতাংশে উন্নীত করে দিনে অন্তত ১৫ হাজার জনকে ওমরাহ পালনের জন্য অনুমতি দেওয়া হয়।

এবার তৃতীয় ধাপে বিদেশীদের ওমরাহর অনুমতি দেওয়া হয়েছে। এখন থেকে অন্তত ২০ হাজার জন দিনে ওমরাহ পালন করতে পারবেন।

হজ এবং ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ বলেন, আগত বিদেশীদের প্রথমেই অবশ্যই অনুমতি থাকা লাগবে। সৌদি পৌঁছানোর পর মিকাতে যাওয়ার পূর্বে তিন দিন তাদের আইসোলেশনে থাকতে হবে।

আগত বিদেশীরা তিন দিন আইসোলেশনসহ সব মিলিয়ে ১০ দিন সৌদি আরবে অবস্থান করতে পারবেন। তাদেরকে ২০ জন করে ৫০০টি গ্রুপে ওমরাহ পালনের সুযোগ করে দেওয়া হবে। এছাড়াও কারও বয়সই ৫০ বছরের বেশি হতে পারবে না।

করোনা সংক্রমণ রোধে মার্চের শুরুতেই ওমরাহ বন্ধ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ। প্রতিবছর ১ কোটি ৬০ লাখ মানুষ ওমরাহ করতে সৌদি আরবে যেয়ে থাকেন।

ওয়ার্ল্ডো মিটারের হিসাব মতে, এ পর্যন্ত সৌদি আরবে ৩ লাখ ৪৭ হাজারেরও বেশি লোকের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছে ৫ হাজার ৪০০ জনের মতো।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...